বরিশালের উজিরপুরে বারি মুগ-৬ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের উজিরপুরে বারি মুগ-৬’র ঊৎপাদনশীলতা বিষয়ক মাঠ দিবস ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ উপজেলার ইচলাদিতে বৃহত্তর বরিশাল ও ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. অপূর্ব কান্তি চৌধুরী।

প্রকল্প পরিচালক ড. মো. ছালেহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো রফি উদ্দিন এবং ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার।

মাদারিপুরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা নন্দ দুলাল কুন্ডুর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা রাজিউদ্দিন, এসও মো. মামুনুর রশীদ, এসও শাহিন মাহমুদ, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, কৃষক মো. খলিলুর রহমান, কিষাণী কামরুন্নাহার প্রমুখ।

প্রধান অতিথি বলেন, দেশের শতকরা ৮০ ভাগ মুগ ডাল বৃহত্তর বরিশালে চাষ হয়।এখানকার মাটি ও আবহাওয়ার জন্য মুগডাল চাষ বেশ উপযোগী। তাই এর উৎপাদন বাড়াতে হবে। তিনি আরও বলেন, মুগডালের জীবনকাল কম। ফলনও ভালো বেশ। এজন্য এর আবাদ লাভজনক হয়। অনুষ্ঠানে ৮০ জন মুগডালচাষি অংশগ্রহণ করেন।