পিরোজপুরে নাজিরপুরে বারি মুগ-৬ ও বারি মুগ-৮’র উৎপাদনশীলতা বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরে নাজিরপুরে বারি মুগ-৬ ও বারি মুগ-৮’র উৎপাদনশীলতা বিষয়ক মাঠ দিবস ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ১৭ মে উপজেলার মাটিভাঙ্গায় মাদারীপুরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের উদ্যোগে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গোপালঞ্জের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. কামরুজ্জামান। তিনি বলেন, ডালের চাহিদা পূরণে মুগেরও যথেষ্ট ভূমিকা রয়েছে। তাই এর উৎপাদন বাড়ানো দরকার। আর এ জন্য বীজ হিসেবে বারি মুগ-৬ ও বারি মুগ-৮ অনন্য। এর ফলন বেশি। উৎপাদন খরচ কম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আঞ্চলিক ডাল গবেষণা সক্ষমতা বৃদ্ধি ও বৃহত্তর বরিশাল এবং ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ছালেহ উদ্দিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভাসমান কৃষির প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, গাজীপুরের ডাল গবেষণা উপ-কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্ত ড. এ কেএম মাহাবুবুল আলম এবং  গোপালাগঞ্জের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মহসীন হাওলাদার।

মাদারীপুরের বৈজ্ঞানিক কর্মকর্তা নন্দ দুলাল কুন্ডু’র সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা প্রিয়াংকা চক্রবর্তী, এসও মো. মামুনূর রশিদ, এসও শাহিন মাহমুদ প্রমুখ। মাঠ দিবসে অর্ধশতাধিক মুগডার চাষি অংশগ্রহণ করেন।