বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার- জেলা প্রশাসক, ঝালকাঠি

নাহিদ বিন রফিক (বরিশাল): বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। তাই কৃষকদের কথা চিন্তা করেই ভর্তূকি মুল্যে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে। এই যন্ত্রের সাহায্যে ধান কাটা, মাড়াই এবং বস্তাবন্দি একই সাথে করা যায়। আর তা দ্রুত সময়ের মধ্যেই করা সম্ভব। এর মাধ্যমে কৃষি শ্রমিক সংকট দূর হয়। পাশাপাশি অর্থ ও শ্রম হয় সাশ্রয়।

আজ ঝালকাঠির নলছিটি উপজেলার ষাটপাকিয়ায় কম্বাইন হারভেস্টারের মাধ্যমে সমলয় পদ্ধতির বোরোধান কর্তনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক মো. জোহর আলী এসব কথা বলেন।

উপজেলার কৃষি অফিসের উদ্যোগে এই শস্য কর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক মো. মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএই’র অতিরিক্ত উপপরিচালক মো. রিফাত শিকদার, উপজেলা কৃষি অফিসার ইসরাত জাহান মিলি, কৃষি সম্প্রসারণ অফিসার আলী আহমদ, নলছিটির সহকারি কমিশনার মাছুমা আক্তার, জেলা পরিষদের সদস্য খন্দকার মজিবুর রহমান, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা এস. এম. নাহিদ বিন রফিক, ভৈরবপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একেএম আব্দুল হক, উপসহকারি কৃষি কর্মকর্তা মো. কাজল হোসেন, প্রদর্শনীচাষি জাকির হোসেন প্রমুখ।

উপজেলা কৃষি অফিসার ইসরাত জাহান মিলি জানান, কৃষি প্রণোদনার কর্মসূচির আওতাধীন ৫০ একর বিশিষ্ট এ সমলয়প্লটে কৃষকের সংখ্যা ৮২ জন। তাদের ৩ শ’ কেজি হাইব্রিড ধানের বীজ বিনামূল্যে দেওয়া হয়েছিল। সেই সাথে ছিল ইউরিয়া ৪.৫ টন, ডিএপি ৩ টন এবং ২.৫ টন এমওপি সার। বোরো ধানের হেক্টরপ্রতি ফলন হয়েছে ৯ টন প্রায়। অনুষ্ঠানে দেড় শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।