বিজ্ঞানসম্মত ও নিরাপদ উপায়ে গরু মোটাতাজাকরণ করতে প্রয়োজন স্মার্ট সল্যুশন

বিশেষ প্রতিনিধি:প্রাণিসম্পদ শিল্পে বিফ ফ্যাটেনিং একটি লাভজনক শিল্প। দেশের বিভিন্ন প্রান্তে এ ধরনের অনেক প্রকল্প গড়ে উঠেছে যেখানে শিল্পোাদ্যাক্তা থেকে শুরু করে শিক্ষিত তরুণ যুবকরা গরু মোটাতাজাকরণ শিল্পের দিকে ঝুঁকছেন। তবে এসব খামারকে লাভজনক‌ করতে চাইলে বিজ্ঞানসম্মতভাবে ও নিরাপদ উপায়ে গরু মোটাতাজাকরণ করতে হবে। এজন্য প্রয়োজন স্মার্ট সল্যুশন ও কারিগরী বিষয়ে দক্ষতা অর্জন।

এসব বিষয়কে বিবেচনায় রেখে দেশের শীর্ষস্থানীয় এনিমেল হেলথ কোম্পানি এসিআই এনিমেল হেলথ নির্বাচিত গরু মোটাতাজাকরণ খামারীদের নিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে ধারাবাহিকভাবে আয়োজন করে যাচ্ছে কারিগরি কর্মশালা যাতে করে খামারিরা নিরাপদ মাংস উৎপাদনে সক্ষমতা লাভ করতে পারে। সম্প্রতি কুমিল্লায় এ রকম একটি কর্মশালার আয়োজন করে কোম্পানিটি।

এতে প্রধান আলোচক হিসেব বক্তব্য রাখেন ডা. মো: ফয়সাল ফেরদৌস। এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ডিরেক্টর (সেলস্) ডা. আমজাদ হোসেন, প্রডাক্ট ম্যানেজার ডা. মোছাব্বির হোসেন, ডিজিএম দেলোয়ার হোসেন সহ কোম্পানীর কুমিল্লা জোনের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

বক্তারা বলেন, নিরাপদ উপায়ে মাংস উৎপাদন করতে এসিআই এলিমেন্ট হেলথ-এর রয়েছে বিভিন্ন রকম স্মার্ট প্রযুক্তি ও পণ্য। এসব প্রযুক্তি ও পণ্যগুলি খামারীদের মাঝে ছড়িয়ে দিতে এসিআই এনিমেল হেলথ-এর রয়েছে একদল চৌকষ কর্মকর্তা। কারিগরী কর্মশালার আয়োজনের মধ্য দিয়ে তারা মাঠ পর্যায়ে নির্বাচিত খামারীদের মাঝে এসব সেবা পৌঁছে দিচ্ছ্নে।

কর্মশালায় ডা. ফয়সাল বলেন, প্রাণি ও ভোক্তার জন্য কিভাবে নিরাপদ মাংস উৎপাদন করা, স্বল্প খরচে কম সময়ে গরু মোটাতাজাকরণ খামারের শুরু থেকে শেষ পর্যন্ত যাবতীয় প্রক্রিয়াগুলি তারা হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। কেবলমাত্র নির্বাচিত গরু মোটাতাজাকরণ খামারি যাদের খামারে ন্যূনতম ত্রিশটির বেশি গরু রয়েছে তাদেরকে নির্বাচন করে তারা এ ধরনের কর্মশালাগুলি পরিচালনা করছেন।