ছাদ কৃষিতে উৎসাহিত করতে সিরাজগঞ্জ সদর কৃষি অফিসারের ব্যতিক্রমি উদ্যোগ

এগ্রিলাইফ২৪ ডটকম:সিরাজগঞ্জের মানুষদের ছাদ বাগানে উৎসাহিত করতে সিরাজগঞ্জ গ্রুপের মাধ্যমে অফিসের ছাদে চারা উৎপাদন করে বিনামুল্যে বিতরন করা হয়েছে। শুক্রবার (২৯ অক্টোবর) ১৫২ জন ছাদ বাগানীকে ১১২ আইটেমের ৩০০০ টি ফলজ, সবজি,অপ্রচলিত ও ছাদের উৎপাদিত চারা/কাটিং/ বীজ বিতরন করেন সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার জনাব মোঃ রোস্তম আলী।

বিতরনকৃত চারার মধ্যে রয়েছে লিচু, আম, পেয়ারা, সীডলেস লেবু, অর্জুন, কাঞ্চন, বাবলা, বকুল, আমলকি, কদবেল, জাম, লটকন, হরিতকি, বহেরা, ক্যাকটাস, সূর্যমুখী, ক্রিসমাসক্যালাঞ্চু, ড্রাগন, রুহেলিয়া, জেব্রিনা, ইঞ্চিপ্লান্ট, চায়নাবট, পেন্সিল ক্যাকটাস, ক্যালাঞ্চু, কাটামুকুট, বেবিটিয়ার্স, স্টেভিয়া, লেমনগ্রাস, র্বাডস অব প্যারাডাইস, অনন্তলতা, কৈলাস, গ্রিনলিফ,সাকুলেন্ট, লজ্জাবতী, নাইট কুইন, মানি প্লান্ট, আইরিশ লিলি, বিলাতী ধনিয়া, জ্রেব্রাপ্লান্ট, জবা, ফিশবোন, মেহেদী, অগ্নীশ্বর, এরোহেড, বেবিটিয়ার্স, অর্কিড, স্নেকপ্লান্ট, এলোভেরা, পুর্তলিকা, গাইনুরা, বাসক, গ্রিনক্রিপার, ক্যাথেলিয়া, এ্যামরাসলিলি, দুপুরচন্ডি, অপরাজিতা, তুলশী, রেইনলিলি, এলাচ, হাড়জোড়, রিওপ্লান্ট, পুদিনা, ওলকপি, লালশাক, পুইশাক, কলমীশাক, সবুজশাক, পালংশাক, লাউ, সীম, করলা, টমেটো, বেগুন, বরবটি, শশা, ঢেঁড়শ ইত্যাদি।

উপজেলা কৃষি অফিসার জানান তিনি সদর উপজেলায় যোগদান করার পরেই অফিসের ছাদে বাগান করার উদ্যোগ নেন। পাশাপাশি ছাদ কৃষিতে সিরাজগঞ্জ গ্রুপ খোলেন এবং সিরাজগঞ্জের বাগানীদের গ্রুপে যুক্ত করেন। ছাদ থেকে উৎপাদিত চারা কাটিং নিয়মিত বিতরন এবং ছাদ বাগানের পরামর্শ প্রদান করেন। তিনি আরো জানান ২০১৯ প্রথম বড়  ফলজ বৃক্ষ মেলায় ১০০ জনের মধ্যে বিতরন করেন। এরপর ২০২১ সালে দুবারে ১১০ জন এবং গতকাল ২৯ অক্টোবর/২০২১ ১৫২ জনের মাঝে চারা, বীজ,কাটিং বিতরন করেন।

উপজেলা কৃষি অফিসার আরো জানান প্রায় প্রতিদিন বিভিন্ন দপ্তরের অফিসারগণ, কৃষক-কৃষাণী ও সাধারণ জনগন সানন্দে ছাদ বাগান দেখতে ভীড় জমান। উপজেলা কৃষি অফিসার বলেন, প্রতিনিয়ত কৃষি জমি কমে যাচ্ছে, বিষমুক্ত ও ভেজাল মুক্ত এবং শতভাগ নিরাপদ অর্গানিক খাবারের যোগান নিশ্চিত করতে, পুষ্টি চাহিদা পূরণে এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় ছাদ কৃষি অগ্রণী ভূমিকা রাখতে পারে। তাছাড়া ছাদ কৃষি করতে আগ্রহী ব্যক্তিগণকে সরেজমিন প্রশিক্ষণ কলাকৌশল শিখানো সম্ভব হচ্ছে এবং ছাদ কৃষি করতে আগ্রহী হচ্ছে। তিনি নিজস্ব অর্থায়নে ছাদ বাগানটি করেছেন যাতে সিরাজগঞ্জ শহরবাসী ছাদ বাগান করতে উৎসাহিত হয়।

ছাদ কৃষিতে সিরাজগঞ্জ গ্রুপের মাধ্যমে সদর কৃষি অফিসারে ব্যতিক্রমি উদ্যোগকে সিরাজগঞ্জবাসী স্বাগত জানিয়েছেন।