নওগাঁর বদলগাছীতে আউশ ধান কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

মো. দেলোয়ার হোসেন (টিপি):গত ২৯ আগষ্ট/২০২১ নওগাঁর বদলগাছী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বদলগাছী সদর ইউনিয়নের চাকরাইল ব্লকের গোল্লা গ্রামে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরণ প্রকল্পের আওতায় আউশ ধান কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

আউশ ধান কর্তন ও মাঠ দিবসে নওগাঁর বদলগাছী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: হাসান আলীর সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো: শামছুল ওয়াদুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরণ প্রকল্পের রাজশাহী ও বগুড়া অঞ্চলের মনিটরিং অফিসার কৃষিবিদ মো: জাহাঙ্গীর আলম প্রামানিক।

সকালে কৃষক মো: জিয়াউর রহমানের জমিতে ব্রিধান-৪৮ জাতের শস্য কর্তনে ২০ বর্গমিটার মাপের জমিতে আউশ ধান কর্তন করা হয়। কর্তন শেষে মাড়াই-ঝাড়াই করে শুকনা ফলন ধানে হেক্টরে ৪.৮০ মেট্রিক টন পাওয়া যায়।

ধান কর্তন শেষে মাঠ দিবসের আলোচনায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, নওগাঁর বদলগাছী উপজেলা হচ্ছে ধান উৎপাদনের জন্য উন্নতম এলাকা। আউশ ধান ব্রিধান-৪৮ জাতের ধান চাষ করে ভাল ফলন পাওয়া যায়। আবার এই ধান কর্তন করে দেশীয় জাতের রোপা আমন ধান চাষ করে ভাল ফলন পাওয়া যায়। তাই রোপা আউশ ধান হিসাবে ব্রিধান-৪৮ জাতের ধান চাষ করে যেমন অধিক ফলন পাওয়া যায় এবং পাশাপাশি আগাম আলু, তেল  ও সবজি ফসল ভালভাবে চাষ করা যায়। তাই ব্রিধান-৪৮ জাতের আউশ ধানের ভাল ফলন হওয়ায় দেশের খাদ্য চাহিদা পূরুনে অগ্রনী ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বিগত কয়েক বছর যাবৎ বদলগাছী উপজেলা খাদ্য উদ্বৃত্ত এলাকা হিসাবে পরিগণিত হয়ে আসছে। তিনি উপস্থিত কৃষকভাইদের আগামীতে ধান উৎপাদনের পাশাপাশি গম, আলু, পিয়াজ, ভুট্টা, ডাল, তেল, বিভিন্ন শাক-সবজি ও বিভিন্ন ফল চাষের অনুরোধ জানান।

ধান কর্তন অনুষ্ঠানে সভাপতি তাঁর সমাপনী বক্তব্যে বলেন, শস্য কর্তনের মাধ্যমে ফসলের ফলন সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যায়। তাই আউশ ধান কর্তনের মাধ্যমে ধান চাষের ভুলক্রটি সংশোধন করে নেয়া সম্ভব হয়। তিনি আরো বলেন, উপজেলায় এ বছর আউশ ধানের যে পরিমান আবাদ করা সম্ভব হয়েছে তা যদি রোগবালাই বা কোন প্রাকৃতিক বিপর্যয় না হয় তাহলে রোপা আঊশ ধানের ভাল ফলন পাওয়া সম্ভব হবে যা দেশের খাদ্য চাহিদা পুরুনে অগ্রনী ভূমিকা রাখবে। তিনি উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের সর্বাত্বক সহযোগীতার আশ্বাস প্রদান করেন।   

ধান কর্তন ও মাঠ দিবস ব্রিধান-৪৮ জাতের আউশ ধানের উপর অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপ সহকারী কৃষি অফিসারগণসহ  প্রায় ৫০ জন আদর্শ কৃষক  উপস্থিত ছিলেন।