রপ্তানীযোগ্য নিরাপদ পান উৎপাদন প্রযুক্তি বিষয়ে পান উৎপাদন কৃষি উদ্যেক্তা প্রশিক্ষণের উদ্বোধন

মো. এমদাদুল হক:রাজশাহী দূর্গাপুর কৃষি সস্প্রারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা কৃষি ও সেচ বিষয়ক কমিটির বাস্তবায়িত উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের আওতায় স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) এর সহায়তায় ‘‘ রপ্তানীযোগ্য নিরাপদ পান উৎপাদন প্রযুক্তি বিষয়ে পান উৎপাদন কৃষি উদ্যেক্তা প্রশিক্ষণ” এর শুভ উদ্বোধন ০২ জুন ২০২১ উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি থেকে প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন দূর্গাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নজরুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূর্গাপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল মোতালেব মোল্লা, দূর্গাপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: মসিউর রহমান, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো: সবুজ আলী আর উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দূর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার মো: মহসীন মৃধা ।

শুরুতে স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: মসিউর রহমান বলেন, পান অর্থকরী ফসল  রপ্তানীযোগ্য কৃষি পণ্যের মধ্যে পান উল্লেখযোগ্য। পানের  ফলন ও ভালমানের পান উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছেন এরই ধারাবাহিকতায় জৈব পান উৎপাদনের দিকে পান চাষিদের উদ্ভুদ্ধ করা হচ্ছে। এর ফলে দেশে আরো ভালো মানের পান উৎপাদন হবে সেই সাথে বিদেশেও আমাদের পানের কদর বাড়বে এতে দেশ ও উৎপাদনকারী চাষীরা বেশী লাভবান হবে।

প্রধান অতিথি তিনি তাঁর বক্ত্যেবে বলেন, নানা প্রতিকূলতার মধ্যে পান চাষিরা তাদের উৎপাদনকে ধরে রেখেছেন এজন্য চাষীদের ধন্যবাদ জানান। নিরাপদ ও ভাল পান উৎপাদনের  জন্য কৃষি সংশ্লিষ্ট সকলকে  বিশেষ নজর দিতে অনুরোধ জানান। তিনি আরো বলেন পানে নানা রকম ভেষজ গুন রয়েছে তা আমারা সকলে জানি এবং বিভিন্ন ধরণের ধর্মীয় উৎসবসহ, বিয়ে-শাদীতে পান সুপারি দেয়ার রেওয়াজ বহুকাল থেকে চলে আসছে। আমাদের অঞ্চলে পান চাষ আরোও বৃদ্ধি করেতে পারলে জাতীয় অর্থনীতে গুরুপ্তপূর্ন ভূমিকা রাখতে পারবে বলে তিনি উল্লেখ্য করেন।

জয়নগর ইউনিয়নের ব্রম্মপুত্র গ্রামের প্রশিক্ষনার্থী  চাষি রবিউল ইসলাম বলেন, প্রাপ্ত প্রশিক্ষনের মাধ্যেমে পান চাষে বিভিন্ন সময় নানা রোগবালাই নিয়ে সমস্যা হয় সে সকল সমস্যার সমাধান পাবো। আগামীতে আরো প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহনের জন্য কর্তৃপক্ষের নিকট আবেদন জানান।

অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মো: মহসীন মৃধা বলেন, (দুই) দিন ব্যাপী প্রশক্ষণের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো নিরাপদ পান উৎপাদন প্রযুক্তি সস্প্রসারণ করা, পানের জাত পরিচিতি, আন্ত পরিচর্যা, রোগ-বালাই, পানের রোপন ও  বরোজ  তৈরি করা, পানপাতা তোলা ,সার ও সেচ ব্যবস্থাপনা এবং পান চাষাবাদ সর্ম্পকে প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে এসকল সেশনগুলো সঠিক ভাবে গ্রহন করে তা বাস্তবে প্রযোগের মাধ্যেমে নিজের উন্নয়নে অনুরোধ জানানা তিনি আরো বলেন মানসম্পূর্ন পান উৎপাদন হলে বিদেশে রপ্তানী করে দেশ লাভবান হবে। বাংলাদেশের পান অন্যান্য দেশের তুলনায় উন্নতমানের এজন্য বিদেশে চাহিদা রয়েছে এবং পান রপ্তানীর মাধ্যমে প্রচুর বৈদেশিক মূদ্রা অর্জন করার যথেষ্ট যাবে।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করবে বিভিন্ন পান চাষ বিশেষজ্ঞ উক্ত প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩০ (ত্রিশ) জন আর্দশ পান চাষী অংশগ্রহণ করেন। আগামী ৬-৭ জুন আরো ৩০ (ত্রিশ) জন চাষী প্রশিক্ষন গ্রহন করবে। অনুষ্ঠান টি সঞ্চালনা করেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ ফরিদ হোসাইন।