ভোলা সদরে মুগডালের সমন্বিত বালাই ব্যবস্থাপনার ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): মুগডালের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি শীর্ষক মাঠ দিবস ২ মে ভোলা সদরের আলীনগরে অনুষ্ঠিত হয়। বিএআরআই সরেজমিন গবেষণা বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন (ভার্চুল) বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা  মো. রফি উদ্দিন। রাসায়নিক কীটনাশক ব্যবহার না করেও মুগের নিরাপদ ফসল উৎপাদন সম্ভব। এ জন্য প্রয়োজন জৈব বালাইনাশক প্রয়োগ। এ মাধ্যমে পরিবেশও অনুকূলে থাকে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন (ভার্চুয়াল) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ভোলার জেলা প্রশিক্ষণ অফিসার মোহাম্মদ রাশেদ হাসনাত। আয়োজক প্রতিষ্ঠানের ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা গাজী নাজমুল হাসানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মুহাম্মদ রিয়াজ উদ্দিন, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল হাসান অনিক প্রমুখ।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুত্বপূর্ণ ফল, পান, সুপারি ও ডাল ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচির আওতাধীন এ  মাঠ দিবসে ৮০ জন কৃষক অংশগ্রহণ করেন।