রাজশাহীর পবায় নিরাপদ ফসল উৎপাদনে কৃষকদের সাথে মতবিনিময় সভা

মো:আমিনুল ইসলাম:পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় বাস্তবায়িত আইপিএম মডেল ইউনিয়ন (পারিলা, পবা, রাজশাহী)-এর কৃষকদের সাথে মতবিনিময় ও প্রকল্পের কার্যক্রম মূল্যায়ন করেন ড. মোঃ আবদুর রৌফ, অতিরিক্ত সচিব, পরিকল্পনা অনুবিভাগ, কৃষি মন্ত্রণালয়।

গত ২৭ মার্চ অনুষ্ঠিত উক্ত পোগ্রামে আরো উপস্থিত ছিলেন প্রকল্পের পিডি জনাব আহসানুল হক চৌধুরী, জনাব মোঃ আফজল হোসেন, মহাপরিচালক, পরিবীক্ষন ও মূল্যায়ন সেক্টর-৪, বাস্তবায়ন পরিবীক্ষন ও মূল্যায়ন বিভাগ, জনাব দীপক কুমার সরকার, যুগ্ন সচিব, পরিকল্পনা- ২ অধিশাখা, কৃষি মন্ত্রণালয়, জনাব সুজয় চৌধুরী, উপসচিব, পরিকল্পনা-৭ শাখা, কৃষি মন্ত্রণালয় সহ উক্ত প্রকল্পের উর্ধতন কর্মকর্তাবৃন্দ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চলের সম্মানিত এডি জনাব মোঃ সিরাজুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন পবা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শারমিন সুলতানা। মতবিনিময় সভা শুরুর আগেই অতিথিদ্বয় প্রকল্পের আওতায় বাস্তবায়িত প্রদর্শনী ঘুরে ঘুরে দেখেন। সম্মানিত অতিথিরা বলেন, দেশে এখন বিভিন্ন প্রকার ফসলের উৎপাদন হচ্ছে। তবে জলবায়ু পরিবর্তনের প্রভাবে এসব ফসলে নতুন নতুন পোকা-মাকড় ও রোগ-বালাইয়ের প্রাদুর্ভাবও ঘটছে। এ থেকে রেহাই পেতে বাণিজ্যিক কৃষকরা ফল ও সবজি উৎপাদনের ক্ষেত্রে এক মৌসুমে ঘন ঘন অনিয়ন্ত্রিত উপায়ে বালাইনাশক ব্যবহার করেন।

তাঁরা আরো বলেন কৃষি ক্ষেতে বালাই ব্যবস্থাপনায় শুধু বালাইনাশকের ওপর নির্ভরশীলতা যেমন ব্যয়বহুল, তেমনি পরিবেশের জন্য দ‚ষণীয় এবং জনস্বাস্থ্যের জন্য হুমকি। এসব রাসায়নিক বালাইনাশক প্রয়োগের ফলে পরিবেশের ভারসাম্য নষ্টসহ বিভিন্ন প্রজাতির মাছ, পাখি, অনুজীব ইত্যাদি বিলুপ্ত হচ্ছে। এর মাধ্যমে একদিকে যেমন উপকারী পোকা মাকড়ের সংখ্যা কমে যাচ্ছে, অপরদিকে জীব বৈচিত্র্য নষ্ট হচ্ছে এবং ফসলের উৎপাদন খরচ বাড়ছে। তাই  পরিবেশবান্ধব কৌশলে নিরাপদ ফসল উৎপাদনের উদ্যোগ নিয়েছে সরকার। এ কারণে পরিবেশবান্ধব উপায়ে সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে কম খরচে বিষমুক্ত নিরাপদ খাদ্য উৎপাদনসহ খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে কৃষকদের সক্ষম হয়ে এবং কৃষকদের আর্থিক অবস্থার টেকসই উন্নয়ন ও পুষ্টির চাহিদা প‚রণের মাধ্যমে পরবর্তী সুস্থ্য প্রজন্ম গড়ার প্রত্যয়ে উপস্থিত কৃষক-কৃষাণীদের সচেতন থাকার জন্য বিশেষ ভাবে আহবান জানান।

উক্ত অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, কৃষক-কৃষাণীসহ প্রায় ২৫০ জন  উপস্থিত ছিলেন।