মুক্তাগাছায় "ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন ও ব্যবস্থাপনা" শীর্ষক ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মসুচী শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন খামারীদের কাছে দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে। মূলত সারাবছর ভালোমূল্য পাওায় খামারীরাও ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন  করে আর্থিক সফলতার মুখ দেখছেন। তবে ছাগল পালনে প্রয়োজন এর আধুনিক ব্যবস্থাপনা সম্পর্কে ওয়াকিবহাল হওয়া। বিশেষ করে প্রান্তিক পর্যায়ে ছাগল পালনকারীদের জন্য এটি বিশেষ জরুরি। তবে মাঠ পর্যায়ে খামারীদের সে সুযোগ করে দিচ্ছে  বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট।

এরই ধারাবাহিকতায় শুক্রবার (২৯ জানুয়ারী)  "ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন ও ব্যবস্থাপনা" শীর্ষক  ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মসুচী উপজেলা প্রানিসম্পদ অফিস, মুক্তাগাছা, ময়মনসিংহে শুরু হয়েছে। উক্ত প্রশিক্ষণে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট কর্তৃক বাস্তবায়নাধীন "ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাত সংরক্ষণ ও উন্নয়ন গবেষণা" প্রকল্প  এর ৩০ জন নির্বাচিত গবেষণা সহযোগী খামারী অংশ নিচ্ছেন।  ৩ দিন ব্যাপী প্রশিক্ষণে খামারীদের বৈজ্ঞানিক উপায়ে ছাগল পালন ও বিএলআরআই কর্তৃক উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি হাতে কলমে শিখানো হচ্ছে।

৩ দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন ও গুরুত্বপূর্ণ সেশন পরিচালনা করেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার।  বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব ড. মো: আব্দুল জলিল, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান, প্রাণি উৎপাদন গবেষণা বিভাগ, বিএলআরআই; জনাব ড. মো. আবু সাইদ সরকার, জেলা প্রানিসম্পদ কর্মকর্তা, ময়মনসিংহ। বিশেষ অতিথিবৃন্দ উদ্বোধন শেষে ট্রেনিং সেশন পরিচালনা করেন। উক্ত ট্রেনিং কার্যক্রমটি পরিচালনায় সার্বিক সহযোগিতা করেন জনাব ডা. মেহেদী হাসান সুমন, উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা,  মুক্তাগাছা,  ময়মনসিংহ।  

 অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকল্প পরিচালক জনাব ড. ছাদেক আহমেদ এবং সঞ্চালনা করেন প্রশিক্ষণের কোর্স কো-অর্ডিনেটর জনাব ড. মোঃ আলী আকবর ভূঁইয়া, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, বিএলআরআই।