"ভ্যালেনসিয়া" জাতের আলু বগুড়ার কৃষকদের পছন্দের তালিকায় এখন শীর্ষে

এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের কৃষি অর্থনীতিতে আলু একটি বড় জায়গা করে নিয়েছে। চলতি বছর ভালো বাজার মূল্য পাওয়ায় কৃষকরা ভাল জাতের আলু চাষে আগ্রহী হচ্ছেন। এক্ষেত্রে এসিআই সীডের ভ্যালেনসিয়া জাতের আলু বগুড়ার কৃষকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। এই জাতের আলু চাষ করে ভালো মুনাফা পাওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটেছে।

আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারী) বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার কুন্দারহাটে ভ্যালেনসিয়া জাতের আলুর মাঠ দিবস অনুষ্ঠানে এমন অনুভূতি ব্যক্ত করলেন এলাকার আলু চাষীরা। এলাকার মাঠে এখন কৃষকরা "ভ্যালেনসিয়া" আলু তুলতে ব্যস্ত সময় পার করছেন।

বগুড়ার বিভিন্ন এলাকায় এখন ভ্যালেনসিয়া জাতের আলুর আলু চাষ হচ্ছে। মূলত বিঘা প্রতি উৎপাদন অন্যান্য জাতের চেয়ে অধিক। তাছাড়া রোগবালাই ও খরচ কম হওয়ায় এবার লাভ বেশি হওয়ায় তারা "ভ্যালেনসিয়া" জাতের আলু চাষে দিনদিন আগ্রহী হচ্ছেন।

এলাকার কৃষকরা জানান, প্রতিবছর অন্যান্য জাতের আলুতে তারা প্রতি বিঘায় ফলন পেতেন ০ থেকে ৮০মন। আর খরচ হতো প্রায় ৩২ হাজার টাকা। তবে এসিআই সীডের "ভ্যালেনসিয়া" জাতের আলু চাষে প্রতি বিঘায় খরচ হয়েছে প্রায় ২৫-২৬ হাজার টাকার মতো। কৃষকরা প্রতি বিঘাতে আলুর ফলন প্রত্যাশা করছেন ১২০ থেকে ১৩০ মণ। ফলে আলু চাষীরা নিশ্চিত লাভের আশা করছেন ভ্যালেনসিয়া জাতের আলু থেকে।

মাঠ দিবসে নন্দীগ্রাম উপজেলার অতিরিক্ত কৃষি অফিসার অপুর্ব ভট্রাচার্য, এসিআই সীডের পোর্টফলিও ম্যানেজার কৃষিবিদ গোলাম মোস্তফা, এসিআই সীডের এরিয়া ম্যানেজার মোহাম্মদ নুরুন্নবী, এলাকার বীজ ব্যবসায়ী সহ বিপুল সংখ্যক আলু চাষী উপস্থিত ছিলেন।

ভ্যালেনসিয়া জাতটি যেহেতু টেবিল ও ইন্ডাস্ট্রিতে ব্যবহার উপযোগী আলু তাই এটি চাষ করে রপতানী করলে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। এই আলুর জাত চাষ করলে কৃষকরা বেশি মুনাফা ঘরে তুলতে পারবেন বলে মনে করছেন কৃষি কর্মকর্তারা।