Agrilife24.com:ACI Seed arranged a field day program for Cucumber "Messi" at Ullapara, Sirajganj recently. Mr. Shazamal, Area Sales Manager, Mr. Satyajit Biswas, Marketing Officer and Mr. Liton of M/S Sezan Traders of ACI Seed were present in the program. More than 70 farmers and retailers participated in the field day.

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নানাবিধ সুবিধা দিয়ে মডেল গ্রামে পরিণত করছে
কে এস রহমান শফি, টাঙ্গাইল: বদলে যাচ্ছে টাঙ্গাইল সদর উপজেলার ঘারিন্দা ইউনিয়নের সুরুজ পূর্ব পাড়া। এখানের ৫টি বাড়িতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের মাধ্যমে নানাবিধ সুবিধা দিয়ে মডেল গ্রামে পরিণত করছে। কৃষকরা এসব সুবিধা পেয়ে দারুণ খুশি। তারা আশা করছে পুরো গ্রাম এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবে। পুরো এলাকা যেন ছবির মতো। তবে কৃষি কর্মকর্তারা বলেছেন,এই এলাকার যে গ্রুপ করা হয়েছে ৩০ জনের, তারা সবাই এই সুবিধা পাবেন। ইতিমধ্যে এই গ্রুপকে একটি ভুট্টা মাড়াই যন্ত্র দেয়ার ঘোষণা দিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা।

আসাদুল্লাহ:চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে “আধুনিক কৃষি প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান,গম ও পাট বীজ উৎপাদন, সংক্ষণ ও বিতরণ প্রকল্পের” আওতায় কৃষকের মাঝে ড্রায়ার মেশিন বিতরণ করেন চুয়াডাঙ্গা-০২ আসনের জাতীয় সংসদ সদস্য জনাব মোঃ আলী আজগার টগর।

Agrilife24.com:ACI Seed arranged a Field Day Program for Shahjade Green, a prominent variety of cucumber of East-West Seed recently. The event was organized with the assistance of M/S Shapla Beezagar at Lahiri Mohonpur, Ullapara, Sirajganj.

Agrlife24.com:The launching ceremony was held at the Gulshan outlet of Agora, the country’s first retail chain. Solidaridad Network Asia, in collaboration with Jagoroni Chakra Foundation facilitated the production and supply of safe, healthy and delicious Khejurer Gur (jaggery) under its flagship project ‘Sustainable Agriculture, Food Security and Linkages (SaFaL)’ project.

এগ্রিলাইফ২৪ ডটকম:বার্ড ফ্লূ ভ্যাকসিন থেকে ভাল ফল পেতে হলে কিছু বিশেষ রোগ দমন করা অত্যন্ত জরুরী। যেমনঃ মাইকোপ্লাজমোসিস, সিআরডি, কক্সিডিওসিস, মাইকোটক্সিকোসিস, ক্রণিক সালমোনেলোসিস ইত্যাদি রোগগুলো ভ্যাকসিনের কার্যকারিতা নষ্ট করে দেয়। এছাড়া পোল্ট্রি খামারে ভ্যাকসিনের সঠিক প্রয়োগ একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয়। অনেক খামারিদের কাছ থেকে শোনা যায়–“ভ্যাকসিন দেওয়ার পর তা ঠিকমতো কাজ করেনা”। কি কারণে ভ্যাকসিন কাজ করেনা বা কি পদ্ধতি অবলম্বন করলে ভ্যাকসিনের কার্যকারিতা বাড়ানো যায় সে বিষয়ে জানা জরুরি।