বরিশালে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সাথে কৃষি কর্মকর্তাদের মতবিনিময়

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সাথে কৃষি কর্মকর্তাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ নগরীর খামারবাড়িতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উদ্যোগে এই সভার আয়োজন করা হয়।

ডিএই পিরোজপুরের উপপরিচালক ড. মোহাম্মদ নজরুল ইসলাম শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত সচিব (পিপিসি অনুবিভাগ) মো. রুহুল আমিন তালুকদার। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ডিএই ঝালকাঠির উপপরিচালক মো. মনিরুল ইসলাম, ডিএই ভোলার উপপরিচালক মো. হাসান ওয়ারিসুল কবীর, ডিএই বরিশালের উপপরিচালক মো. মুরাদুল হাসান, ডিএই পটুয়াখালীর উপপরিচালক মো. নজরুল ইসলাম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শিরিন আক্তার জাহান, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের নিবার্হী প্রকৌশলী চঞ্চল কুমার মিস্ত্রী, ডিএই বরগুনার অতিরিক্ত উপপরিচালক এস এম বদরুল আলম, কৃষি বিপণন অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক মো. মাহাবুব আলম প্রমুখ।

মতবিনিময় সভায় প্রধান অতিথি বলেন, দিন দিন মানুষ বাড়ছে। কমছে জমির পরিমাণ। তাই আমাদের খাবারের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। আর এর যোগানের মূল কারিগরের ভূমিকায় আছেন কৃষিবিজ্ঞানী এবং সম্প্রসারণবিদ। আপনারাই কৃষির অগ্রগতির ধারক এবং বাহক। তাই পিছনের মতো সামনের দিনগুলো আন্তরিকতার সাথে কাজ করলে দেশের খাদ্য নিরাপত্তায় সহায়ক হবে ইনশাআল্লাহ।

তিনি আরো বলেন, কম বৃষ্টিপাত এবং তাপদাহের কারণে চলতি মৌসুমে আউশের উৎপাদন কমার আশঙ্কা রয়েছে। এর ঘাটতি আমনের মাধ্যমে পূরণ করতে হবে। এজন্য স্থানীয়ভাবে জলাবদ্ধ নিরসন এবং জমিতে সারের যৌক্তিক ব্যবহারে কৃষকদের আরো উৎসাহিত করা দরকার। তিনি অঞ্চল অনুযায়ী ফসলের প্রযুক্তি এবং জাত উদ্ভাবনের পাশাপাশি তা সম্প্রসারণের প্রতি গুরুত্বারোপ করেন। সভায় কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ২০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।