প্রচন্ড গরম হতে রক্ষায় পোল্ট্রিতে "এসিলাইট পাউডার" একটি অনন্য সমাধান

এগ্রিলাইফ২৪ ডটকম: দেশজুকে তীব্র তাপদাহে মানুষ থেকে শুরু করে সমস্ত প্রাণীকুলকে নানা চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। এ সময় মোরগ-মুরগীর শরীরে তাপজনিত ধকলসহ পানি শুন্যতা দূর করতে ইলেকট্রোলাইটস্ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ধরনের আবহাওয়ায় পোল্ট্রি ও গবাদিপ্রাণিতে সময়মত এবং নিয়মিত ইলেকট্রোলাইটস্ ব্যবহার খামারকে সুরক্ষা নিশ্চিত করতে সহায়তা করবে।

এসিলাইট পাউডার একটি উন্নত মানের ইলেকট্রোলাইস। এসিআই এনিমেল হেলথ-এর এ পণ্যটি খামারীদের নিকট শুরু থেকে অত্যন্ত জনপ্রিয় একটি পণ্য। বাজারের অন্যদের চেয়ে ব্যতিক্রমী এ পণ্যটি এ সময় অত্যন্ত জরুরী। এসিআই এনিমেল হেলথের পোল্ট্রি বিশেষজ্ঞরা জানান এই গরমে মুরগির একদিন বয়সী বাচ্চা থেকে শুরু করে সকল বয়সের মুরগিকে তাপমাত্রা জনিত এবং যে কোন ধকল দূর করতে এসিলাইট পাউডার খামারে সব সময় রাখা প্রয়োজন। এ ধরনের ইলেকট্রোলাইস এ সময় নিয়মিত ব্যবহারে অন্যান্য চ্যালেঞ্জগুলি সহজেই মোকাবেলা করা যায়।

বাংলাদেশের প্রতিটি প্রান্তে এনিমেল হেলথ এর দোকান গুলিতে-এর পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করেছে এসিআই এনিমেল হেলথ যাতে খামারিরা অতি সহজেই এটি হাতের নাগালে পেতে পারেন বলে জানান এসিআই এনিমেল হেলথ-এর বিপনণ কর্মকর্তারা ।

এসিলাইট পাউডার মোরগ-মুরগীর ক্ষুধা-মন্দা এবং দুর্বলতা দূর করার পাশাপাশি এনজাইমের কার্যকারীতা বৃদ্ধি করে। বাচ্চা মোরগ-মুরগীর মৃত্যুহার কমায় এসিলাইট পাউডার এছাড়া খাদ্য রূপান্তরের হার (FCR) উন্নত করে। শরীরের ইলেকট্রোলাইট এবং ফ্লুইড এর ভারসাম্য রক্ষা করে প্রচন্ড গরম হতে রক্ষায় এসিলাইট পাউডার একটি অনন্য সমাধান।

মাত্রা ও প্রয়োগ বিধি
পোল্ট্রির জন্য: পানিতে ১ গ্রাম এসিলাইট পাউডার ১.৫-২ লিটার খাবার পানিতে মিশিয়ে দৈনিক ৩-৪ ঘণ্টা অথবা খাদ্যে ১০০-২০০ গ্রাম এসিলাইট পাউডার প্রতি ১০০ কেজি খাদ্যের সাথে মিশিয়ে খাওয়াতে হবে।

গবাদি প্রাণির ক্ষেত্রে ১০০-২০০ গ্রাম এসিলাইট পাউডার প্রতি ৫০ কেজি খাদ্যের সাথে মিশিয়ে ব্যবহার করা যাবে।

বি:দ্র: "শুধুমাত্র রেজিস্টার্ড ভেটেরিনারি চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী ব্যবহারযোগ্য" এবং "ব্যবস্থাপত্রে উল্লেখিত পরিমানের অধিক ব্যবহার করা যাবে না"