মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরে “অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং জিআরএস সফটওয়্যার বাস্তবায়ন সংক্রান্ত” দিনব্যাপী প্রশিক্ষণ

মো. সামছুল আলম: মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরে অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং জিআরএস সফটওয়্যার বাস্তবায়ন সংক্রান্ত এক দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গত ১৩ই ফেব্রুয়ারি (সোমবার) মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরের সভাকক্ষে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সরকারের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) ২০২২-’২৩ এর অংশ হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তর মোট তিনটি দিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করে। ১৩ই ফেব্রুয়ারি “অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং জিআরএস সফটওয়্যার বাস্তবায়ন সংক্রান্ত”, ১৫ ফেব্রুয়ারি “সেবা প্রদান প্রতিশ্রুতি ” এবং ১৬ ফেব্রুয়ারি “বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন সংক্রান্ত” মোট ৩(তিন) দিনের প্রশিক্ষণের আয়োজনের কথা রয়েছে।

১৩ ফেব্রুয়ারি “অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং জিআরএস সফটওয়্যার বাস্তবায়ন সংক্রান্ত” দিনব্যাপী প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব জনাব শাহীনা ফেরদৌসী। প্রশিক্ষণে মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরের প্রধান কার্যালয় ও আঞ্চলিক অফিস থেকে মোট ৩০ জন কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে যুগ্মসচিব শাহীনা ফেরদৌসী বলেন, আজকের প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো সরকারি সকল অধিদপ্তর, দপ্তর এবং সংস্থা থেকে সাধারণ জনগণসহ সংশ্লিষ্ট সকল ক্ষেত্রে সেবা প্রদানে সুশাসন প্রতিষ্ঠা ও হয়রানি রোধ করা এবং কেউ সেবা বঞ্চিত হলে তার প্রতিকার বিষয়ে আলোচনা করেন।

তাছাড়া প্রশিক্ষণে অংশগ্রহণকারী দের উদ্দেশ্যে তথ্য দপ্তরের নবযোগদানকৃত উপপরিচালক, ডা. সঞ্জীব সূত্রধর (উপসচিব) বলেন, দেশের প্রত্যেকটি সরকারি ও সরকারের আইন দ্বারা পরিচালিত অফিসে যদি জিআরএস সিস্টেম চালু করা যায় তাহলে স্বচ্ছতা ও জবাবদিহিতা অনেকগুণ বেড়ে যাবে। এর ফলে মানুষ তার ন্যায্য সেবা সহজে পাবে।