বিএলএস লাইভস্টক অ্যাওয়ার্ড ২০২২-এ ভূষিত হলেন কামাল আহম্মদ

এগ্রিলাইফ প্রতিবেদক:পোলট্রি খামার বিচিত্রা’র প্রধান সম্পাদক কামাল আহম্মদ বিএলএস লাইভস্টক অ্যাওয়ার্ড ২০২২-এ ক্যাটালিস্ট মিডিয়া পার্সন ইন প্রিন্ট মিডিয়া সম্মানে ভূষিত হলেন। সম্প্রতি  রাজশাহী বিশ্ববিদ্যালয়-এর সিনেট ভবনে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি কতৃর্ক আয়োজিত এক অনুষ্ঠানে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অ্যাওয়ার্ড বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার-এর সভাপতিত্বে ও বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম-এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্যদ্বয় প্রফেসর ড. মো. সুলতান-উল-ইসলাম এবং প্রফেসর ড. মো. হুমায়ূন কবীর, এসিআই এনিমেল হেলথ-এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড.নাথু রাম সরকার প্রমূখ। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফ্যাকাল্টি শিক্ষার্থীসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

বাংলাদেশের পোলট্রি শিল্পের তথ্য প্রবাহের দিক নির্দেশক জনাব কামাল আহম্মদ পোলট্রি খামার বিচিত্রা সহ একাধিক পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। ১৯৯২ সালের মাঝামাঝি সময় থেকে আমাদের দেশে পোলট্রি বিষয়ক একটি ট্যাবলয়েড পত্রিকা এবং একটি ম্যাগাজিন প্রকাশিত হয়। কিন্তু সরকারি অনুমোদন না থাকায় এগুলোর কোনটাই ৩/৪ সংখ্যা প্রকাশের পর আর প্রকাশিত হয়নি। এ সময় কামাল আহম্মদ ব্যক্তিগতভাবে একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করতেন। ঠিক এ সময়েই তিনি মানিকগঞ্জে একটি ব্রয়লার ফার্মের সাথে জড়িত হলেও ব্রয়লার বাচ্চা প্রাপ্তিসহ অন্যান্য ইনফরমেশন পাওয়া তখন খুবই দুরুহ ব্যাপার ছিল। তখন তিনি আরো কয়েক জনের সাথে মিলে দেশে একটি পোলট্রি বিষয়ক পত্রিকা বের করার সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত মোতাবেক "পোলট্রি খামার বিচিত্রা" নামে মাসিক ম্যাগাজিনের ডিক্লারেশন নিয়ে ডিসেম্বর মাসে একটি প্রস্তুতিমূলক সংখ্যা প্রকাশ করেন। এরপর ৯৩ সালের জানুয়ারি থেকে নিয়মিতভাবে পোলট্রি খামার বিচিত্রা ৩০ বছর ধরে প্রকাশ করে আসছেন।

কামাল আহম্মদ পোলট্রি খামার বিচিত্রাসহ একাধিক পত্রিকা সম্পাদনা ও  প্রকাশনার পাশাপাশি ১৯৯৪ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-এ ১ম শ্রেণির কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন এবং ২৭ বছর ধরে (২০২১ সালের ১৬ মার্চ সেচ্ছায় অবসর নেন) প্রশাসনিক অফিসার থেকে রেজিস্ট্রার (চ. দা.) পর্যন্ত বিভিন্ন পদের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-এর কর্মকর্তা সমিতির সভাপতি ছিলেন দীর্ঘ ১২ বছর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের-এর আজীবন রেজিস্টার্ড গ্রাজুয়েট মেম্বার কামাল আহম্মদ ২০১২-২০১৬ সময়ে দেশের সবগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের একক সংগঠন আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন-এর নির্বাচিত সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ভারত, নেপাল, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও চীনসহ বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন।

পোলট্রি খামার বিচিত্রা'র সম্পাদক হিসেবে তিনি WPSA-BB-এর প্রতিষ্ঠায় অন্যতম ভূমিকা পালন করেন। তিনি বাংলাদেশ থেকে WPSA-BBএর প্রথম সদস্য বিগত ২৫ বছর ধরে তিনি নিরবিচ্ছিন্ন ভাবে এর সাথে সম্পৃক্ত আছেন। এখানে ১৯৯৭ থেকে ২০০৭ পর্যন্ত তিনি নির্বাহী কমিটির নির্বাচিত সদস্য হিসেবে সক্রিয় ছিলেন। পোলট্রি খামার বিচিত্রা'র পক্ষ থেকে কামাল আহম্মদ ২০০৪ সালের ৩১ শে জানুয়ারি WPSA-BB-এর সাথে যৌথভাবে জাতীয় প্রেসক্লাবে-এ সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বার্ডফ্লু গুজবের বিরুদ্ধে গণ মাধ্যমের সহযোগিতা কামনা করেন। WPSA-BB-এর প্রতিষ্ঠা লগ্ন থেকে একে এবং এর কার্যক্রমকে তার লেখনী দ্বারা পোলট্রি খামার বিচিত্রা'র মাধ্যমে প্রমোট করে আসছেন।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক-এ প্রতি ১ বছর অন্তর পোল্ট্রিসহ প্রানিজ কৃষি শিল্পের এশিয়ার বৃহত্তম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। VIV ASIA নামের এশিয়ার বৃহত্তম প্রদর্শনীকে সফল করার নানামুখী তৎপরতার অংশ হিসেবে ২০০৪ সালে প্রথমবারের মত আয়োজকদের পক্ষ থেকে পৃথিবীর বিভিন্ন দেশের প্রানিজ কৃষিজ সম্পর্কিত প্রভাবশালী সাংবাদিকদের নিয়ে থাইল্যান্ডে Journalist Programme-এর আয়োজন করা হয়। এ প্রোগ্রামে পোলট্রি খামার বিচিত্রাসহ ভারত, জাপান, ফিলিপাইন, মালয়েশিয়া, ভিয়েতনাম, হংকং, চীন, লাওস, ইন্দোনেশিয়া, যুক্তরাজ্য, নেদারল্যান্ড এবং থাইল্যান্ডের প্রানিজ কৃষিজ সম্পর্কিত ম্যাগাজিন ও দৈনিক পত্রিকার সর্বমোট ৪৭ জন সাংবাদিককে আমন্ত্রণ জানানো হয়।

২০০৪ সালের ৭,৮,৯ ই ডিসেম্বর সময়ে VIV-ASIAকর্তৃক আয়োজিত Journalist Programme-এ অংশগ্রহণকালে তিনি থ্যাইল্যান্ড-এর CP (CPF)-এর প্রেসিডেন্ট Mr. Adirek Sripratak-এর সাথে বাংলাদেশ ও থাইল্যান্ড-এর পোল্ট্রি শিল্প সম্পর্কিত বিষয় নিয়ে মতবিনিময় করেন। এটি এশিয়ার কৃষি বিষয়ক পত্র-পত্রিকা গুলোর মধ্যে পোলট্রি খামার বিচিত্রাকে এক অনন্য উচ্চ মাত্রায় অধিষ্ঠিত করে। ফলতঃ তিনি VIV ASIA সহ বিভিন্ন আন্তর্জাতিক প্রোগ্রামে নিয়মিত ভাবে আমন্ত্রিত হয়ে অংশগ্রহণ করে আসছেন।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক-এ প্রতি ১ বছর পর পর VICTAM ASIA নামের এশিয়ার বৃহত্তম ফিড এডিটিভ এবং অ্যানিমেল ফিড টেকনোলজি সম্পর্কিত প্রদর্শনীর আয়োজন কর হয়। VICTAM ASIA ইভেন্টটিকে সফল করার জন্য ২০১৫ সালের নভেম্বর মাসে প্রথমবারের মত বাংলাদেশের পোলট্রি খামার বিচিত্রা'র প্রতিষ্ঠাতা সম্পাদক কামাল আহম্মদ সহ এশিয়ার ১৭টি দেশের ২৮জন সাংবাদিককে ব্যাংকক-এ আমন্ত্রন জানানো হয়। সেখানে VICTAM ASIA সফল করার জন্য বিশেষ করে সাংবাদিকদের সহযোগিতা চাওয়া হয়েছিলো। VICTAM ASIA-এর মূল উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য বাংলাদেশ থেকে পোলট্রি খামার বিচিত্রা'র প্রতিষ্ঠাতা কামাল আহম্মদকে নিয়মিতভাবে আমন্ত্রণ জানানো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের-এর আজীবন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট মেম্বার কামাল আহম্মদ একই বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন রাষ্ট্রবিজ্ঞানি প্রফেসর ড. বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর এবং প্রফেসর ড. তালুকদার মনিরুজ্জামান-এর অধিনে এমফিল গবেষণা কাজ করেন।

বর্তমানে তিনি দূরারোগ্য মোটর নিউরন ডিজিজ (MND)-এ ভুগছেন। তথাপি নিয়মিতভাবে তিনি পোলট্রি খামার বিচিত্রা'য় লেখালেখিসহ সম্পাদনার দায়িত্ব পালন করছেন। ব্যাংকিং ও অন্যান্য কার্যক্রম পরিচালনা নির্বিঘ্নে করার জন্য তিনি প্রকাশক/ সম্পাদক-এর দায়িত্ব হস্তান্তর করে বর্তমানে প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। বিএলএস অ্যাওয়ার্ড প্রাপ্তিতে পোল্ট্রিসহ লাইভস্টক, ফিশারিজ ও ফিড সেক্টরের অনেকেই টেলিফোনে, ব্যক্তিগতভাবে এবং স্যোসাল মিডিয়ায় কামাল আহম্মদকে অভিনন্দন জানিয়েছেন।