পিরোজপুরের ভান্ডারিয়ায় মৃত্তিকা নমুনা সংগ্রহ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের ভান্ডারিয়ায় মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ উপজেলার সাবাতুননেছা বালিকা দাখিল মাদ্রাসায় এসআরডিআই’র বিভাগীয় গবেষণাগারের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন। বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী মো. আমিনুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, বঙ্গবন্ধু পুরস্কারপ্রাপ্ত কৃষক আবু বকর সিদ্দিক প্রমুখ।

প্রধান অতিথি কৃষকদের উদ্দেশ্যে বলেন, ফসলের অধিক ফলন পেতে জমিতে দরকার সুষম মাত্রায় সার ব্যবহার। আর এ জন্য মাটি পরীক্ষার মাধ্যমে প্রয়োগ করা উত্তম। এতে সারের অপচয় কমে। পাশাপাশি উদ্ভিদের পুষ্টির চাহিদাও পূরণ হয়। প্রশিক্ষণে গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের (এসআরডিআই অংগ) আওতাধীন ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।