উৎসবমূখর পরিবেশে এডাস্টে কৃষি উদ্যোক্তা সম্মাননা ২০২২ প্রদান

রাজধানী প্রতিনিধি:অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স টেকনোলজি’র এগ্রিবিজনেস বিভাগের উদ্যোগে ‘কৃষি উদ্যোক্তা সম্মাননা ২০২২’ অনুষ্ঠিত হয়েছে। আজ ১৮ নভেম্বর ২০২২ শুক্রবার, বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে বর্তমান ও প্রাক্তন ১৩ জন তরুণ-উদীয়মান কৃষি উদ্যোক্তাদের এই সম্মাননা প্রদান করা হয়।

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি-এর উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদক ও স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত উন্নয়ন সাংবাদিক, চ্যানেল আই এর পরিচালক ও বার্তা প্রধান জনাব শাইখ সিরাজ।

উক্ত অনুষ্ঠান উদ্বোধন করেন অত্র বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান জনাব লিয়াকত সিকদার। এসময় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য জনাব সৈয়দ মোহাম্মদ হেমায়েত হোসেন, জনাব গোলাম সারোয়ার কবির ও জনাব মোঃ জোনায়েত আহমেদ।

কৃষিতে শিক্ষিত, মেধাবী ও সৃজনশীল তরুণদের আকৃষ্ট করার পাশাপাশি কৃষক, কৃষিবিজ্ঞানী, উদ্যোক্তা, উৎপাদনকারী, খামারিসহ সম্পৃক্ত সকলকে সম্মাননা জানাতে এই মহৎ উদ্যোগ গ্রহণ করা করেছে বলে মন্তব্য করেন চেয়ারম্যান লিয়াকত সিকদার।

খাঁটি মানুষ হওয়ার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি মানবিক ও সামাজিক শিক্ষায় শিক্ষিত হতে হবে; এতে সমাজ, দেশ ও জাতি উপকৃত হবে বলে মন্তব্য করেন প্রধান অতিথি। কৃষি উদ্যোক্তাদের আরো বেশি প্রযুক্তি নির্ভর ও চাহিদা সম্পন্ন ফসল ফলাতে হবে বলে উদ্বুদ্ধ করেন তিনি। গ্রামের কৃষিকদের তুলনায় শিক্ষিত উদ্যোক্তাদের বেশি সফলতা প্রত্যাশা করেন এবং ভবিষ্যতে এই বিষয়ে কেস স্টাডি করার প্রত্যয় বক্ত্য করেন শাইখ সিরাজ।

সফলভাবে অনুষ্ঠান আয়োজন ও আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম। কৃষি উদ্যোক্তাদের উজ্জল ভবিষ্যত কামনার পাশাপাশি আগামীতে আরো চমৎকার আয়োজনের আশা ব্যক্ত করেন তিনি।  

এই স্বীকৃতির মাধ্যমে শিক্ষিত, তরুণরা টেকসই কৃষির উন্নয়নে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় আরও ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন অনুষ্ঠানে বিশেষ অতিথিগণ। মৎস্য, মধু, আম, পোল্ট্রি, চা পাতা, গরু মোটাতাজাকরণ, মহিষের জাত উন্নয়ন ইত্যাদি ক্যাটাগরিতে সম্মাননা পেয়েছেন মোঃ মোনেম তাজুয়ার টিটু, রোকাইয়া তানভীন মিলা, এনিমা পারভীন, মোঃ আশিকুর রহমান, প্রিন্স ঢালী, মোঃ ওবায়দুর রহমান, মেহেদী হাসান, মজলুর রশিদ, মোঃ পারভেজ সরকার, মোঃ শহিদুল ইসলাম, মোঃ মাসুদ রানা, মোঃ আলমগীর হোসেন ও মুঈদ আশিক চিশতী।

অনুষ্ঠানের আহবায়ক হিসেবে ছিলেন এগ্রিবিজনেস বিভাগের চেয়ারম্যান ড. সোনিয়া তাবাসুম আহমেদ। উৎসবমূখর এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, বিভিন্ন অনুষদের ডিন, এডভাইজর, এইএমসি এডভাইজর, বিভাগীয় প্রধান, কো-অডির্নেটের, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। দিনব্যাপী এই অনুষ্ঠানে ছাত্র-ছাত্রী, অভিভাবক ও আমন্ত্রিত অতিথিদের পদচারণায় পুরো ক্যাম্পাস মুখরিত হয়ে উঠে।

­