রাবির নারিকেলবাড়িয়া ক্যাম্পাসে ওয়ান হেলথ ডে-২০২২ উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম:রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের নারিকেলবাড়িয়া ভেটেরিনারি ক্লিনিক, এআই এন্ড ট্রেনিং সেন্টার-এর উদ্যোগে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি ও নাভানা ফার্মার সহযোগিতায় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালের ভেটেরিনারি, এনিমেল এন্ড বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের ইন্টার্ন ভেটেরিনারি ডাক্তারদের অংশ গ্রহণে ৩ নভেম্বর  ওয়ান হেলথ ডে পালন করা হয়।  

এ উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নারিকেলবাড়িয়া ভেটেরিনারি ক্লিনিক, এ আই এন্ড ট্রেনিং সেন্টের মাঠে  ফ্রি টিকা প্রদান কর্মসূচি পালিত হয়। এই কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে টিকা প্রদান এর সুচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ডীন ও বাংলাদেশ লাইভস্টক সোসাইটি এর সভাপতি প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার, বিশেষ অতিথি হিসেবে ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সহযোগী অধ্যাপক ড. রায়হান গফুর, নাভানা-এর রাজশাহী ম্যানেজার মোঃ মিজানুর রহমান। সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের  নারিকেলবাড়িয়া ভেটেরিনারি ক্লিনিক, এ আই এন্ড ট্রেনিং সেন্টের এর ডেপুট চীফ ভেটেরিনারি অফিসার ড. মোঃ হেমায়েতুল ইসলাম।



ওয়ান হেলথ হল একটি সমন্বিত, ঐক্যবদ্ধ পদ্ধতি যা মানুষের, প্রাণী এবং বাস্তুতন্ত্রের স্বাস্থ্যকে টেকসই ভারসাম্য এবং অপ্টিমাইজ করার লক্ষ্য রাখে। এটি মানুষের স্বাস্থ্য, গৃহপালিত এবং বন্য প্রাণী, গাছপালা, এবং বিস্তৃত পরিবেশ (বাস্তুতন্ত্র সহ) ঘনিষ্ঠভাবে সংযুক্ত এবং আন্তঃনির্ভরশীল। পদ্ধতিটি সমাজের বিভিন্ন স্তরে একাধিক সেক্টর, শৃঙ্খলা এবং সম্প্রদায়কে একত্রিত করে সুস্থতা বজায় রাখতে এবং স্বাস্থ্য ও বাস্তুতন্ত্রের জন্য হুমকি মোকাবেলা করার জন্য একত্রিত করে, যখন বিশুদ্ধ পানি, শক্তি এবং বায়ু, নিরাপদ এবং পুষ্টিকর খাবারের সম্মিলিত প্রয়োজন মোকাবেলা করে, পদক্ষেপ গ্রহণ করে। জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়নে অবদান রাখার বিষয়ে অবদান রাখ।

এক স্বাস্থ্য দৃষ্টান্ত প্রাণী, উদ্ভিদ, পরিবেশগত এবং মানব স্বাস্থ্য অঙ্গনের মধ্যে সহ-সমান, সর্ব-অন্তর্ভুক্ত সহযোগিতা গঠন করে, যেমন রাসায়নিক, প্রকৌশল এবং সামাজিক বিজ্ঞানী, দন্তচিকিৎসক, নার্স, কৃষি/উদ্যানবিদ এবং খাদ্য উৎপাদনকারী, বন্যপ্রাণী এবং পরিবেশগত স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং অনেক অন্যান্য সম্পর্কিত শৃঙ্খলা যা এর আওতায় পড়ে।

উল্লেখ্য, ২০১৬ সালে ওয়ান হেলথ কমিশন, ওয়ান হেলথ প্ল্যাটফর্ম এবং ওয়ান হেলথ ইনিশিয়েটিভ টিমের উদ্যোগে, আন্তর্জাতিক ওয়ান হেলথ ডে আনুষ্ঠানিকভাবে প্রতি বছর ৩ নভেম্বর সারা বিশ্বে পালিত হয়।