রাজশাহীতে ইঁদুর নিধন অভিযান/২০২২ ও পুরস্কার বিতরণ ২০২১ উদ্বোধন

মোঃ আব্দুল্লাহ-হিল-কাফি:অদ্য ১৮/১০/২০২২ অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহীর সম্মেলন কক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চল, রাজশাহী জেলা, পবা উপজেলা ও মেট্রোপলিটন কৃষি অফিস, বোয়ালিয়া ও মতিহার রাজশাহীর সমন্বিত আয়োজনে ইঁদুর নিধন অভিযান/২০২২ উদ্বোধন ও পুরস্কার বিতরণ ২০২১ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী জেলার উপ পরিচালক কৃষিবিদ মোজদার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: শামসুল ওয়াদুদ। বিশেষ অতিথি ছিলেন বীজ প্রত্যয়ন এজেন্সির আঞ্চলিক পরিচালক কৃষিবিদ মোঃ শামীম আশরাফ, সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো: সায়েদুল ইসলাম এবং অতিরিক্ত পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চল দপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ জনাব ড. মো: মোতালেব হোসেন।

বক্তাগণ তাঁদের বক্তব্যে উল্লেখ করেন, ইঁদুর একটি ক্ষতিকর প্রাণী। এটি বহুবিধ ক্ষতির কারন। তাই সকলের সক্রিয় ও সম্মিলিতভাবে ইঁদুর নিধনের কাজে অংশগ্রহন করা প্রয়োজন। তারা আরও বলেন এদের মলমুত্র ও লোম খাদ্যের সাথে মিশে টাইফয়েড, জন্ডিস, চর্মরোগ ছড়ায়। এছাড়া ইঁদুর ছোট প্রাণি হলেও এর ক্ষতির পরিমান ব্যাপক। ইঁদুর উৎপাদিত ফসলের ২০-৩০ ভাগ ক্ষতি করে থাকে। ইঁদুরের শত্রু পেঁচা, গুইসাপ, বনবিড়াল, বেজি এদের আবাসস্থল নষ্ট হয়ে যাওয়ায় ইঁদুরের উপদ্রব দিন দিন বাড়ছে। ইঁদুর নিধনে সকলে সচেতন হলে ব্যাপক ক্ষতির হাত হতে আমরা রক্ষা পাবো।

ইঁদুর নিধন অভিযান ২০২২ এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণ ২০২১ অনুষ্ঠানে ইদুর নিধনের জন্য শিক্ষা প্রতিষ্ঠান, কৃষক, উপসহকারী কৃষি কর্মকর্তাকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা/কর্মচারী, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্টনিক মিডিয়ার প্রতিনিধসহ প্রায় ১০০ জন উপস্থিত ছিলেন।