তুলা উন্নয়ন বোর্ড (CDB) ও মিসরের তুলা গবেষণা প্রতিষ্ঠান (CRI)-এর মধ্যে MoU স্বাক্ষরিত

আন্তর্জাতিক প্রতিবেদক:বিশ্বব্যাপী প্রাচীনতম তুলা গবেষণা প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম মিশরের তুলা গবেষণা প্রতিষ্ঠান (CRI) এবং বাংলাদেশের তুলা উন্নয়ন বোর্ড (CDB)-এর মধ্যে এক সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়েছে। বুধবার (৫ অক্টোবর) মিসরের রাজধানী কায়রোতে অবস্থিত Agricultural Research Center (ARC)-এ উভয় সংস্থার প্রধানরা এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী Cotton Research Institute (CRI) বাংলাদেশের তুলা গবেষকদের উন্নয়নে সহায়তা প্রদান করবেন। বাংলাদেশে উৎকৃষ্টমানের তলা উৎপাদনের লক্ষে তুলা উন্নয়ন বোর্ড-এর বিজ্ঞানী, গবেষক ও কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করবে  Cotton Research Institute (CRI)



তুলা উন্নয়ন বোর্ড-এর নির্বাহি পরিচালক কৃষিবিদ মো: আখতারুজ্জামান এবং Cotton Research Institute (CRI)-এর Director, Prof.Dr. Abd El-Naseer Radwan নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এসময় তুলা উন্নয়ন বোর্ড-এর বিজ্ঞানী কৃষিবিদ ড. মো: তাসদিকুর রহমান ও কৃষিবিদ ড. মো: কামরুল ইসলাম এবং CRI-এরDeputy Director for Research,Prof.Abeer Samir Arafa প্রমুখ সহ অন্যান্য বিজ্ঞানী ও গবেষকগণ উপস্থিত ছিলেন।



তুলা উন্নয়ন বোর্ড-এর নির্বাহি পরিচালক কৃষিবিদ মো: আখতারুজ্জামান এগ্রিলাইফকে বলেন, Cotton Research Institute (CRI) প্রতিষ্ঠানটির সূচনা হয় ১৯১৩ সালে। একটি ছোট গবেষণা কেন্দ্রের মধ্যে একটি ইউনিট হিসাবে এটি প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে এটি পৃথিবীর প্রাচীনতম তুলা গবেষণা প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম। যেখানের বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে বিশ্বব্যাপি উৎকৃষ্টমানের তুলা উৎপাদনে অবদান রেখে চলেছেন। বাংলাদেশেও Cotton Research Institute (CRI) তুলা উন্নয়ন বোর্ড-এর গবেষণা কার্যক্রমের সক্ষমতাকে আরো উন্নয়ন করতে অবদান রাখবে বলে আশা করেন তুলা উন্নয়ন বোর্ড-এর নির্বাহি পরিচালক।

উল্লেখ্য যে মিশর বিশ্বের সর্বোকৃষ্ট মানের তুলা উৎপাদন করে। এই প্রতিষ্ঠান এই পর্যন্ত ৯৬টি তুলার জাত আবিষ্কার করেছে। বাংলাদেশেও Cotton Research Institute (CRI)-এর গবেষণা সহযোগিতা উৎকৃষ্টমানের তুলা উৎপাদনে কার্যকর অবদান রাখবে বলে কৃষিবিদ ও গবেষকরা মনে করেন।