পাঠকবন্ধুদের বিজ্ঞানমুখী হতে হবে

বিশেষ প্রতিবেদক: পাঠকবন্ধুদের বিজ্ঞানমুখী হতে হবে। সেজন্য বিজ্ঞানমনস্ক বইগুলোর চর্চা জরুরি। দেশের মানুষের প্রত্যেকের যদি সক্ষমতা বৃদ্ধি করতে হয়, তাহলে প্রথম প্রয়োজন শিক্ষা, অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন। সেই সক্ষমতা বৃদ্ধির মূল উপকরণ হলো বই। আর এই বইয়ের ভিতরে থাকতে হবে বিজ্ঞান ও প্রযুক্তিগত জ্ঞান। তা না হলে, বর্তমান প্রেক্ষাপটে আধুনিক পৃথিবীতে দেশ ও জাতি হিসেবে আমাদের কোনোভাবেই এগিয়ে যাওয়া সম্ভব নয়।

কথাগুলো বলছিলেন, দেশের জনপ্রিয় বিজ্ঞানমনস্ক লেখক প্রকৌশলী আসিফ মেহ্‌দী। ছিলেন বিজ্ঞানের ছাত্র, লেখাপড়াও করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (BUET)। কর্মরত রয়েছেন বাংলাদেশ বেতারের প্রকৌশল শাখায়। শনিবার (১ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়-এর ASVM অনুষদে দিনব্যাপি অনুষ্ঠিত লেখক আসিফ মেহ্‌দী-এর একক বইমেলা দেখতে গিয়ে জানা গেলো এসব তথ্য। ব্যাপক ভিড়ের মাঝে এ প্রতিবেদককে দিলেন বেশ সময়; জানালেন সায়েন্স ফিকশনের বই সম্পর্কে বেশ কিছু চমকপ্রদ তথ্য।



প্রকৌশলী আসিফ মেহ্‌দী এগ্রিলাইফকে বলেন, ইংল্যান্ডের ব্রাইটনে ইউনিভার্সিটি অব সাসেক্স-এ মাস্টার্স করতে গিয়ে বেল ও প্যাভিট নামে দুইজন গবেষক এর গবেষণাপত্র ঘেটে দেখেন যে তাঁরা বলেছেন, একটি দেশ এগিয়ে যেতে হলে দেশের সকল পর্যায়ের প্রত্যেকের সক্ষমতা বৃদ্ধি অত্যন্ত জরুরী। আর সক্ষমতা বৃদ্ধির মূল উপকরণই হচ্ছে বই। ২০১৮ সালে তিনি এই গবেষণার বিষয়টি জানতে পেরেছেন; যে গবেষণাপত্রটি প্রকাশ হয়েছিল ২০১১ সালে। ছোটবেলা থেকেই তাঁর লেখালেখি করার হাত ছিল ভালো আর এর সাথে বেল ও প্যাভিট-এর গবেষণার বিষয়গুলোও তাঁকে বিজ্ঞানমনস্ক বই লিখতে আরও উৎসাহিত করেছে বলে জানান আসিফ।



খুব সহজ ও প্রাঞ্জল এবং আনন্দদায়কভাবে বিজ্ঞানের বিষয়গুলো বইয়ের মধ্যে তিনি উপস্থাপন করে চলেছেন। মানুষের মধ্যে বিজ্ঞানের প্রতি যেন আগ্রহ তৈরি করা যায়, তাদের মধ্য থেকে যেন বিজ্ঞানভীতি দূর হয়, সেভাবেই তিনি তাঁর লেখালেখিগুলো উপস্থাপন করেন।



নতুন এবং পরবর্তী প্রজন্মের প্রতি অনুরোধ ও পরামর্শ জানিয়ে আসিফ বলেন, বেশ কয়েক বছর বিদেশে থাকাকালীন সময়ে তিনি দেখেছেন বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে এসব দেশ অনেক এগিয়ে গেলেও তারা কিন্তু বইকে ছাড়েনি; তারা এটিকে ধরে রেখেনছে। কারণ, তারা এটি অনুধাবন করতে পেরেছে যে মানসিকভাবে একটি মানুষকে সক্ষম করে সঠিক মানুষ হিসেবে গড়ে তুলতে বইয়ের ভূমিকা ব্যাপক। সর্বোপরি মানসিক উন্নয়নের জন্য বইয়ের কোন বিকল্প নেই। সেই কারণে বইয়ের আবেদন সব সময় থাকবে এবং দেশের সকলকে বইমুখী হওয়া প্রয়োজন বলে মনে করেন আসিফ মেহ্‌দী।

বই পড়ুন, বই কিনুন, অন্যকে বই উপহার দিন। উপহার হিসেবে বই-এর বিকল্প শুধু বই-ই............