জয়পুরহাট ডেইরি ফার্মারস এসোসিয়েশনের খামারি সম্মেলনে স্মার্ট টেকনোলজিগুলি উপস্থাপন করলো এসিআই এনিম্যাল হেলথ্

এগ্রিলাইফ২৪ ডটকম প্রতিবেদক:নিরাপদ ও দুধ মাংস উৎপাদনে গবাদি প্রাণীর খামারিরা এখন অনেক বেশি সচেতন। দেশের অন্যতম শীর্ষ এনিমেল হেলথ কোম্পানি এসিআই এনিম্যাল হেলথ্ সব সময় খামারিদের পাশে থেকে তাদের স্মার্ট টেকনোলজি ও পণ্য দিয়ে সেবা দিয়ে যাচ্ছে। ডেইরি সেক্টরে এসিআই এনিমেল হেলথ দেশ-বিদেশের এ যাবৎকালের আপডেট উদ্ভাবনী ও স্মার্ট টেকনোলজিগুলি খামারীদের মাঝে ছড়িয়ে দিচ্ছে।

এরই ধারাবাহিকতায় আজ শনিবার (২৭ আগষ্ট) বেলা ২ ঘটিকায় জয়পুরহাট জেলার শিল্পকলা একাডেমী মিলনায়তনে ডেইরি সেক্টরের দুগ্ধ ও হৃষ্টপুষ্ট করণ শিল্পের সাথে যুক্ত এলাকার ডেইরি খামারীদের মাঝে কাফ/বাছুর ম্যানেজমেন্ট, রিপ্রোডাক্টিভ/প্রজনন মানেজমেন্ট এবং  ক্যাটল ম্যানেজমেন্ট এসবের সার্বিক বিষয় উপস্থাপন করে এসিআই এনিম্যাল হেলথ্ । জয়পুরহাট ডেইরি ফার্মারস এসোসিয়েশন এ খামারি সম্মেলন- ২০২২-এর আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা। পরে তিনি অনুষ্ঠান প্রাঙ্গনে এসিআই এনিম্যাল হেলথ্-এর স্টল প্রদর্শন করে খামারিদের জন্য কোম্পানীর স্মার্ট টেকনোলজি ও পণ্যগুলি হাতে নিয়ে দেখেন এবং ব্যাপক সন্তোষ প্রকাশ করেন। এসময় তিনি বলেন, খামারীরা দোরগোড়ায় এসিআই এনিম্যাল হেলথ্-এর সেবা পেয়ে লাভবান হতে পারবেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ শরীফুল ইসলাম, জেলা প্রশাসক, জয়পুরহাট। স্বাগত বক্তব্য প্রদান করেন শাদমান আলিফ মীম রায়হান (জয়) “ডেইরী আইকন-২০২১” সাধারন সম্পাদক, বাংলাদেশ ডেইরী ফার্মারস এসোসিয়েশন, রাজশাহী বিভাগ ও সভাপতি, জয়পুরহাট ডেইরী ফার্মারস এসোসিয়েশন।



এসিআই এনিম্যাল হেলথ্-এর জোনাল সেলস ম্যানেজার (বগুড়া) মোঃ জাহাঙ্গীর আলম অনুষ্ঠানটি পরিচালনা করেন। তিনি ক্যাটেল ম্যানেজমেন্ট ও স্মার্ট টেকনোলজির উপর প্রায় প্রায় ২৫ মিনিট প্রেজেন্টেশন প্রদান করেন। প্রায় ৪০০ জন ডেইরি খামারী এসময় পিন পতন নীরবতায় টেকনোলজিগুলো উপভোগ করেন। একাধিক খামারীর সাথে আলাপ করে জানা যায় এ ধরনের টেকনোলজি তারা দোরগোড়ায় পেয়ে যাচ্ছেন এসিআই এনিমেল হেলথের একদল চৌকস কারিগরি বিশেষজ্ঞদের মাধ্যমে এজন্য তারা কোম্পানীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এসিআই এনিম্যাল হেলথ্-চমৎকার একটি স্টলের মাধ্যমে তাদের পণ্য গুলি উপস্থাপন করেন যা এলাকার খামারীদের মধ্যে যথেষ্ট সাড়া ফেলে। অন্যান্য কোম্পানির সাথে এসিআই এনিম্যাল হেলথ্-অনুষ্ঠানে পৃষ্ঠপোষক হিসেবে অংশগ্রহণ করে। অনুষ্ঠানে জয়পুরহাটের প্রান্তিক খামারীদের নানামুখী সমস্যা, সম্ভাবনা ও বর্তমান সরকারের উন্নয়নমুখী কর্মসূচী নিয়ে ১০ মিনিটের একটি বাস্তবমুখী প্রতিবেদন প্রদর্শন করা হয়।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মোঃ শাহ ইমরান সাধারন সম্পাদক বিডিএফএ, মোহাম্মদ নূরে আলম, পুলিশ সুপার, জয়পুরহাট, জনাব আলী আজম রহমান শিবলী, সহ সভাপতি, বাংলাদেশ ডেইরী ফার্মারস এসোসিয়েশন, ড. মোঃ গোলাম রব্বানী, চীফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর, প্রাণীসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি), জনাব জাকির হোসেন মন্ডল, সাধারন সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ, জয়পুরহাট জেলা শাখা, ডাঃ মোঃ মাহফুজার রহমান, জেলা প্রাণীসম্পদ অফিসার, জয়পুরহাট, আরিফুর রহমান রকেট, প্রশাসক, জেলা পরিষদ, জয়পুরহাট ও সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, জয়পুরহাট জেলা শাখা, ড. মোঃ নজরুল ইসলাম, বিভাগীয় প্রাণীসম্পদ দপ্তর, রাজশাহী বিভাগ, রাজশাহী।  এছাড়া জয়পুরহাট জেলার প্রত্যেক উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠানে ডেইরী আইকন'২০২১ জনাব শাদমান আলিফ মীম রায়হান (জয়)-কে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া সন্মানিত অতিথিদের সম্মাননা, গুনীজন ও খামারীদের সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানটি সফল করতে সার্বিক তদারকি করেন সিনিয়র এরিয়া ম্যানেজার (জয়পুরহাট) মোঃ তানভীর। এছাড়া এসিআই এনিম্যাল হেলথ্-এর উপস্থিত কার্যক্রম তদারকি করেন জয়পুরহাট ও পাঁচবিবি উপজেলায় কর্মরত এসিআই এনিম্যাল হেলথ্-এর বিভিন্ন মার্কেটিং অফিসারবৃন্দ।