বিদ্যুৎ-জ্বালানীর সংকট মোকাবেলায় ড. আওলাদের গণসংযোগ কর্মসূচী

আবুল বাশার মিরাজ:চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র কর্তৃক রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কারণে খোদ যুক্তরাষ্ট্রসহ সারাবিশ্বে সাধারণ মানুষের জন্য খাদ্য সংকট, বিদ্যুতের লোডশেডিং ও অন্যান্য ব্যাপক দুর্ভোগের সৃষ্টি হয়েছে। চলমান বৈশ্বিক সংকটের ফলশ্রুতিতে বাংলাদেশে সৃষ্ট লোডশেডিং মোকাবেলায় বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর রয়েছে নির্দেশনা। এই নির্দেশনা বাস্তবায়নে এগিয়ে এসেছেন স্থানীয় আওয়ামীলীগ নেতা ও সাবেক ছাত্রনেতা ডঃ মোঃ আওলাদ হোসেন।

তার ঢাকা-৪ এর নির্বাচনী এলাকায় বিভিন্ন ওয়ার্ড ও ভোটকেন্দ্র ভিত্তিক ইউনিটে গণসংযোগ কর্মসূচী পালনের সময় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় আওয়ামীলীগ নেতা ও সাবেক ছাত্রনেতা ডঃ মোঃ আওলাদ হোসেন বলেন, ‘চলমান বৈশ্বিক সংকট মোকাবেলায় বিদ্যুৎ, জ্বালানি ও পানি ব্যবহারে সাশ্রয়ী হওয়া এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বে সম্ভাব্য খাদ্য সংকট মোকাবেলায় উৎপাদন বাড়ানোর জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে প্রতিটি ওয়ার্ড ও ভোটকেন্দ্র ভিত্তিক ইউনিট কমিটির নেতাকর্মীদের উঠান বৈঠক ও গনসংযোগ কর্মসূচীর মাধ্যমে সাধারণ মানুষের কাছে লোডশেডিং এর কারণসমূহ এবং সারা বিশ্বে সৃষ্ট সংকট সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করা প্রয়োজন।

ধারাবাহিক কমূসূচীর অংশ হিসাবে রবিবার রাতে ঢাকা-৪ নির্বাচনী এলাকায় কর্মীসভা ও গনসংযোগ কর্মসুচি বাস্তবায়নের তৃতীয় দিনে পশ্চিম জুড়াইন ৪ নং ইউনিট (পাইপ রাস্তা) আওয়ামীলীগ এর সভাপতি মোঃ ফিরোজ জামানের বাসভবন সংলগ্ন খোলা চত্বরে ৫৪ নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা লিয়াকত মুফতির সভাপতিত্বে ৫৪ নং ওয়ার্ড আওয়ামীলীগ আয়োজিত কর্মীসভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি জননেত্রী শেখ হাসিনার সাবেক সহকারী একান্ত সচিব ডঃ মোঃ আওলাদ হোসেন বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত  ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি হিসেবে বিদ্যুতের আলো এরই মধ্যে চলে গেছে দেশের প্রত্যন্ত চরাঞ্চলে, দ্বীপ ও দুর্গম পাহাড়ি এলাকায়। অবকাঠামোগত সমস্যার কারণে যেসব এলাকায় যুগের পর যুগ বিদ্যুতের আলো পৌঁছায়নি, এবার বিদ্যুৎ বঞ্চিত সেই সকল এলাকার বাসিন্দাদেরও স্বপ্ন পূরণ হয়েছে।

বিদ্যুৎ বিভাগ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, কিছু দুর্গম পার্বত্য এলাকা বাদে এরই মধ্যে দেশের ৯৯.৮৫% এলাকা বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। সবাই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা ভোগ করছিল। সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকটে আন্তর্জাতিক বাজারে বিদ্যুৎ উৎপাদনের উপকরণ গ্যাস ও জ্বালানী তেলের  অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। শুধু বাংলাদেশেই নয়, বিভিন্ন উন্নত দেশে বিদ্যুতের জন্য হাহাকার চলছে। বাংলাদেশেও বিদ্যুৎ বিভাগকে বাধ্য হয়ে লোডশেডিং করতে হচ্ছে। কিন্তু জ্বালানী বিশেষজ্ঞদের মতে সেপ্টেম্বর মাস অতিক্রান্ত হওয়ার পর গরমের প্রভাব কমতে থাকবে, সাথে সাথে বিদ্যুৎ এর সংকটও কমতে থাকবে। এছাড়া আগামী ফেব্রুয়ারি মাসে কয়লা দিয়ে পরিচালিত রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে বিদ্যুৎ উৎপাদনে শুরু হবে। পায়রা বিদ্যুৎ কেন্দ্রের কাজ শেষ হয়েছে, সঞ্চালন লাইনের কাজ চলছে, ঐ সঞ্চালন লাইন ব্যবহার করে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা ব্যবহারে উৎপাদিত ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ ঢাকায় এনে আগামী মার্চ মাস নাগাদ লোডশেডিং কমবে। সেখানে তেল, গ্যাস প্রয়োজন হবে না। কয়লা ব্যবহারে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ দিয়ে চলমান সংকট মোকাবেলা করতে পারবে বিদ্যুৎ বিভাগ। লোডশেডিং থাকবে না‘।

কর্মীসভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কদমতলী থানা আওয়ামীলীগ সভাপতি মোহাম্মদ নাছিম মিয়া, শ্যামপুর থানা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মহানগর ও ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি শরীফ মোঃ শাহজাহান, ঢাকা জেলা পরিষদের সদস্য শ্যামপুর ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি মোঃ আলমগীর হোসেন, কদমতলী থানা আওয়ামীলীগ সদস্য ও মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাবেক সহ-সাধারন  সম্পাদক শহিদ মাহমুদ হেমী। অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন কদমতলী থানা আওয়ামীলীগের সদস্য  রোকসানা বেগম পারুল, ৫৪ নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা ফিরোজ জামান, মোঃ রমজান আলী, ৫৪ নং ওয়ার্ড আওয়ামীলীগ এর কোষাধ্যক্ষ মোঃ আরিফ হোসেন, ৫২ নং ওয়ার্ড আওয়ামীলীগের দপ্তর সম্পাদক জাহাঙ্গীর খান, ৫৪ নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা আলী ইসলাম, মোঃ জাকির হোসেন, শওকত হোসেন, ৫২ নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা আওলাদ হোসেন, ৫৮ নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা রনি, মোহাম্মদ আলী, ইমাম হোসেন, ৫৯ নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা আজিজুল ইসলাম খোকন, মোঃ সোলায়মান, মোঃ দেলোয়ারসহ অন্যান্য অংগ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।