বরিশালের উজিরপুরে কৃষকের মাঝে উপযোগিতা পরীক্ষণের উপকরণ বিতরণ

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের উজিরপুরে কৃষকের মাঝে উপযোগিতা পরীক্ষণের উপকরণ বিতরণ করা হয়েছে। আজ উপজেলার গুঠিয়ায় বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুত্বপূর্ণ ফল, পান, সুপারি ও ডাল ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচির উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন।  

ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে  বিশেষ অতিথি ছিলেন আরএআরএসর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম এবং কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা স্মৃতি হাসনা, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

অনুষ্ঠান শেষে ৮ জন কৃষকের প্রত্যেককে ৪০ কেজি সরিষার খৈল এবং জৈব বালাইনাশক হিসেবে ১০০ এমএল. ফিজিমাইট, ১০০ এমএল. ফাইটোক্লিন, ১০০ গ্রাম বায়োডার্মা, ১ কেজি লাইকোম্যাক্স এবং ১০০ মিলি. সাকসেস বিনামূল্যে বিতরণ করা হয়। এদিকে, গতকাল রবিবার বাকেরগঞ্জের রঙ্গশ্রীতে অনুরূপ কৃষি উপকরণ দেওয়া হয়।