দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পেলেন কৃষিবিদ মোঃ কামরুল হাসান এনডিসি

রাজধানী প্রতিনিধি:কৃষিবিদ মোঃ কামরুল হাসান এনডিসি বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন। জনপ্রশাসন মন্ত্রণালয় এই কর্মকর্তাকে উক্ত মন্ত্রণালয়-এর স‌চিব পদে নিয়োগ দিয়ে আজ রবিবার (২৩ জানুয়ারী) এক প্রজ্ঞাপন জা‌রি করে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। এর পূর্বে তিনি চট্টগ্রাম বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

মোঃ কামরুল হাসান এনডিসি জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার ফাজিলপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী ও পরবর্তীতে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন। ১৯৯৩ সালে ১১তম বিসিএস পরীক্ষার মাধ্যমে প্রশাসন ক্যাডারে যোগদান করেন মোঃ কামরুল হাসান এনডিসি।

একই সালে তিনি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন। এরপর বিভিন্ন জেলায় বিভিন্ন সময়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি ধর্ম প্রতিমন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৯, ২০১০, ২০১১ ও ২০১২ সালে মৌসুমী হজ্ব অফিসার হিসেবে সৌদি আরবের জেদ্দায় কর্মরত ছিলেন। চৌকষ এই কর্মকর্তা মৌলভীবাজার জেলা প্রশাসক ও ময়মনসিংহ বিভাগে বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি উপ-সচিব ও যুগ্ম সচিব হিসেবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয়ে এবং যুগ্ম সচিব হিসেবে নির্বাচন কমিশন সচিবালয়ে কর্মরত ছিলেন। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এর নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দেশ-বিদেশে বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণ কর্মসূচীতে অংশগ্রহন করেছেন এবং এ উপলক্ষে আমেরিকা, ইংল্যান্ড, চীন, জাপান, ইতালি, ভারত, নেপাল ও ভিয়েতনামসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমন করেছেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই পুত্র সন্তানের জনক।