কৃষি যন্ত্রপাতি উদ্ভাবনে তরুণ কৃষি প্রকৌশলীদের আরও সম্পৃক্ত হতে হবে

এগ্রিলাইফ২৪ ডটকম:সময়ের পরিবর্তনের সাথে বদলায় নির্ভরতার ধরণও। একসময় বৃষ্টি মেঘ আর রোদ হিসেব করে বীজ বপন, চারা রোপণ বা ফসল ঘরে তোলার কাজ হলেও এখন নির্ভরতা যন্ত্রে। আর সময় এখন কৃষি যান্ত্রিকীকরণে। কৃষি উৎপাদন সর্বোচ্চ বৃদ্ধির জন্য এখন দিকে বিশেষ দৃষ্টি দিতে হবে। স্বভাবতই সবচেয়ে আগে আসছে কৃষির যান্ত্রিকীকরণ। তরুনদের  এই যান্ত্রিক কৃষির প্রতি আগ্রহী করতে হবে।

গত কয়েক বছর ধরে প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদান রাখছে দেশের তরুণ প্রকৌশলী ও বিজ্ঞানীরা। কৃষি খাতেও নতুন প্রযুক্তি ও যন্ত্র উদ্ভাবনে তরুণদের এগিয়ে আসার সুযোগ রয়েছে। কৃষি জমি কমছে। এই পরিস্থিতিতে নতুন উদ্ভাবন যেমন প্রয়োজন, তেমনি বর্তমান চাহিদাকে গুরুত্ব দিতে হবে। এ ক্ষেত্রে কৃষি বিশ্ববিদ্যালয়ের তরুণ প্রকৌশলীদের উদ্ভাবনে আরও সম্পৃক্ত করতে হবে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে আলীম ইন্ডাস্ট্রি লিমিটেড আয়োজিত ‘কৃষি প্রকৌশল উদ্ভাবন প্রতিযোগিতা-২০২১’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এমন অভিমত তুলে ধরেন বিশেষজ্ঞরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল বিজ্ঞানীরা ও দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর অধ্যাপকগণ। বাংলাদেশের সমসাময়িক কৃষি প্রকৌশল সংক্রান্ত সমস্যার সমাধান অন্বেষণ ও টেকসই প্রযুক্তি উদ্ভাবনকে উত্সাহিত করতেই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড বাংলাদেশের কৃষি যান্ত্রিকীকরণকে ত্বরান্বিত করতে এই প্রতিযোগিতার আয়োজন করে।

দীর্ঘ ৯ মাস যাচাই বাছাই ও পর্যালোচনা শেষে ২০টি দল থেকে ৩টি দলকে বিজয়ী করা হয়। প্রতিযোগিতায় প্রথম হন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শামসুজ্জামান, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন যথাক্রমে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় হতে মো. আমিরুল ইসলাম এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে তানজিলা আক্তার ও তার দল।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আনোয়ার হোসেন ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. হামিদুল ইসলাম।

বাংলাদেশের কৃষি যান্ত্রিকীকরণের ক্ষেত্রে তরুণ কৃষি প্রকৌশলী ও সংশ্লিষ্ট গবেষকদের উৎসাহ দিতে এই আয়োজন করা হয়েছে বলে জানান আলিম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলিমুল আহসান চৌধুরী। কৃষি বিপ্লবকে ত্বরান্বিত করার ক্ষেত্রে দেশীয় গবেষণা ও চর্চার মধ্য দিয়েই খাদ্যশস্য অপচয় রোধ করা সম্ভব। সামনের দিনে দেশের কৃষি খাতে যান্ত্রিকীকরণ কার্যক্রম এগিয়ে নিতে হলে তরুণদের উদ্ভাবনকে সঠিকভাবে কাজে রাগাতে হবে।