আমাদের কৃষির অর্জনের সাথে মিশে আছে সিনিয়র কৃষিবিদগণের অস্তিত্ব-ড. মো: তাসদিকুর রহমান সনেট

এগ্রিলাইফ২৪ ডটকম:মানবজীবনকাল কালের প্রবাহে আবর্তিত, স্থির নয়। আজকের সিনিয়র কৃষিবিদরা একদিন নবীন ছিলেন। আবার কালের আবর্তনে বর্তমান নবীন কৃষিবদরাই হবে ভবিষ্যতের সিনিয়র কৃষিবিদ। সিনিয়র কৃষিবিদরা আমাদের পথ দেখিয়েছেন বর্তমানের এই আধুনিক কৃষি ও সমৃদ্ধ সোনার বাংলার। আজকে কৃষির সর্বক্ষেত্রে সাফল্যের কারিগররাই হলেন আমাদের পরম শ্রদ্ধেয় সিনিয়র কৃষিবদগণ। আমাদের কৃষির সকল সাফল্য, সকল অর্জনের সাথে মিশে আছে সিনিয়র কৃষিবিদগণের অস্তিত্ব।

সিনিয়র কৃষিবিদ সম্মিলন-২০২১ পরবর্ত্তী এক বক্তব্যে এ প্রতিবেদকের কাছে এমন অনুভূতিই জানালেন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, ঢাকা মেট্রোপলিটন-এর সাধারণ সম্পাদক কৃষিবিদ ড. মো: তাসদিকুর রহমান সনেট।

তিনি বলেন, কৃষি সেক্টরের সিনিয়র কৃষিবিদদের সম্মানে কৃষিতে সিনিয়রদের অবদান স্মরণ এবং কৃষির উন্নয়নের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের সময় সিনিয়রদের প্রয়ােজনীয়তা অনুভব করে থাকে নবীন কৃষিবিদরা। এ ধরনের আয়োজনে সম্পৃক্ততার মাধ্যমে নবীন-প্রবীণ এর যােগসূত্র সমৃদ্ধির পথ বাংলাদেশের কৃষিকে এগিয়ে নিতে ভ্যাপক অবদান রাখবে বলে মনে করেন তিনি। এ ধারাটিকে এগিয়ে প্রত্যয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ ও ঢাকা মেট্রোপলিটন।

ড. মো: তাসদিকুর রহমান বলেন, সম্মিলনের মূল উদ্দেশ্য সিনিয়রদের একত্রিত করা এবং তাদের পরামর্শ মােতাবেক কেআইবিকে এগিয়ে নেওয়া।
সিনিয়রগণ এক সময়ে জাতীয় অর্থনীতিতে অবদান রেখেছেন তাদের লব্ধ জ্ঞান কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের কর্মকান্ডের আরও গতিশীল করবে। অবসরে যাওয়ার পর আমাদের সিনিয়রা অনেকে বসে থাকেন, আমরা যদি তাদের কেআইবি’র বিভিন্ন কর্মকান্ডে  সম্পৃক্ত
করতে পারি তবে তা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করেন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, ঢাকা মেট্রোপলিটন-এর সাধারণ সম্পাদক।

সকল কৃষিবিদগণের প্রাণের ঠিকানা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ। সবার সম্মিলিত উদ্যোগ ও বিশেষ করে সিনিয়রদের পরামর্শ কেআইবি'র আমাদের কর্মকাণ্ডকে আরাে গতিশীল করবে। এবারের সিনিয়র কৃষিবিদ সম্মিলনে সম্মানিত সিনিয়র কৃষিবিদবৃন্দের স্বতস্ফূর্ত অংশগ্রহনের জন্য তাদের সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ  জানিয়েছেন এ সফল সংগঠক। আগামীতে আরো সুন্দর করে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, ঢাকা মেট্রোপলিটন-এর সকল অনুষ্ঠানগুলি এমনি করে উৎসাহ আর উদ্দীপনার সাথে অনুষ্ঠিত হবে এমনটাই কামনা করেন তিনি।