সিরাজগঞ্জ সদর কৃষি অফিসের উদ্যোগে ফলজ, সবজি ও ছাদ কৃষির চারা বিতরন

এগ্রিলাইফ২৪ ডটকম:সিরাজগঞ্জ সদর কৃষি অফিসের উদ্যোগে ফলজ, সবজি ও ছাদের উৎপাদিত চারা বিতরন করা হয়েছে। আজ ২৮ আগষ্ট  রোজ শনিবার সকাল ১১.০০ টায় সিরাজগঞ্জের ছাদ বাগানে উৎসাহিত করতে সিরাজগঞ্জ সদর কৃষি অফিসের ছাদে উৎপাদিত বীজ, চারা কাটিং এবং অপ্রচলিত ফলের চারা ও সবজির বীজসহ ৭৫ জন বাগানীর মাঝে ৭০ জাতের চারা বিতরণ করেন সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার জনাব মোঃ রোস্তম আলী।

বিতরন কৃত চারার মধ্যে রয়েছে ক্রিসমাস ক্যালাঞ্চু, রুহেলিয়া, জেব্রিনা, ইঞ্চি প্লান্ট, চায়না বট, পেন্সিল, ক্যাকটাস, ড্রাগন, ক্যালাঞ্চু, কাটামুকুট, বেবি টিয়ার্স, স্টেভিয়া, লেমন গ্রাস, র্বাডস অব প্যারাডাইস, অনন্ত লতা, গ্রিন লিফ, সাকুলেন্ট, কৈলাস, লজ্জাবতী, নাইট কুইন, মানি প্লান্ট, ক্যাকটাস, আইরিশ লিলি, বিলাতী ধনিয়া, জ্রেব্রা প্লান্ট, জবা, ফিশবোন, মেহেদী,অগ্নীশ্বর,এরোহেড,বেবিটিয়ার্স,অর্কিড,স্নেকপ্লান্ট,এলোভেরা, পুর্তলিকা, গাইনুরা, বাসক, গ্রিন ক্রিপার,ক্যাথেলিয়া,এ্যামিরাস লিলি, সূর্যমুখী, দুপুরচন্ডি, অপরাজিতা,তুলশী,রেইন লিলি,হাড় জোড়, রিওপ্লান্ট, এলাচ, পুদিনা, ওলকপি, গাজর, লটকন, পেয়ারা, আমলকি, কদবেল, জাম,লালশাক, পুইশাক, কলমীশাক, সবুজ শাক, পালংশাক, লাউ, সীম, করলা, টমেটো, বেগুন, বরবটি, শশা, ঢেঁড়শ ।

উপজেলা কৃষি অফিসার জানান প্রায় প্রতিদিন বিভিন্ন দপ্তরের অফিসারগণ, কৃষক-কৃষাণী ও সাধারণ জনগন সানন্দে ছাদ বাগান দেখতে ভীড় জমান। উপজেলা কৃষি অফিসার বলেন, প্রতিনিয়ত কৃষি জমি কমে যাচ্ছে, বিষমুক্ত ও ভেজাল মুক্ত এবং শতভাগ নিরাপদ অর্গানিক খাবারের যোগান নিশ্চিত করতে, পুষ্টি চাহিদা পূরণে এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় ছাদ কৃষি অগ্রণী ভূমিকা রাখতে পারে। তাছাড়া ছাদ কৃষি করতে আগ্রহী ব্যক্তিগণকে সরেজমিন প্রশিক্ষণ কলাকৌশল শিখানো সম্ভব হচ্ছে এবং ছাদ কৃষি করতে আগ্রহী হচ্ছে। তিনি নিজস্ব অর্থায়নে ছাদ বাগানটি করেছেন যাতে সিরাজগঞ্জ শহরবাসী ছাদ বাগান করতেউৎসাহিত হয়।