বাংলাদেশ গম ও ভুট্টা গবেষনা ইনষ্টিটিউটের নতুন ডিজি ড. মোঃ আমিরুজ্জামান

এগ্রিলাইফ২৪ ডটকম:দিনাজপুরের নশিপুরে অবস্থিত বাংলাদেশ গম ও ভুট্টা গবেষনা ইনষ্টিটিউটের নতুন মহাপরিচালক (চলতি দায়িত্ব) হিসেবে যোগদান করেছেন ড. মোঃ আমিরুজ্জামান। এর পূর্বে তিনি অত্র প্রতিষ্ঠানে মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। সম্প্রতি কৃষি মন্ত্রালয়ের এক অফিস আদেশে তাকে এ পদে নিয়োগ প্রদান করা হয়।

ড. মোঃ আমিরুজ্জামান ১৯৮৯ সালে বৈজ্ঞানিক কর্মকর্তা (প্লান্টব্রিডিং) হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট (BARI)-তে যোগ দেন। বারিতে সুদীর্ঘ প্রায় ৩০ বছর চাকরী জীবনে তিনি ভুট্টা,বার্লি,সরগম, কাউন প্রভূতি ফসলের ২৮ টি উচ্চ ফলনশীল উন্নত জাত উদ্ভাবনের গবেষনার সাথে সরাসরি সম্পৃক্ত ছিলেন। দেশে ভুট্টার হাইব্রিড জাত উন্নয়নের গবেষণায় তার রয়েছে ব্যাপক অবদান।

উল্লেখ্য, বাংলাদেশের গম ও ভুট্টার চাহিদা পূরণ, উচ্চ ফলনশীল গম ও ভুট্টার জাত উদ্ভাবন এবং টেকসই প্রযুক্তি উদ্ভাবনের লক্ষ্যে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে আলাদা হয়ে ২০১৭ সালে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। এর প্রধান কার্যালয় দিনাজপুরে। বর্তমানে ১১টি গবেষণা বিভাগ এবং ৫টি আঞ্চলিক কেন্দ্র, ১টি বীজ উৎপাদন কেন্দ্র ও ১টি বীজ উৎপাদন উপ-কেন্দ্র রয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সহযোগিতায় এ পর্যন্ত গমের ৩৩টি ও ভুট্টার ২৬টি (বারি হাইব্রিড ভুট্টা ১৭টি, বারি ভুট্টা ৬টি, খই ভুট্টা ১টি, বেবি ভুট্টা ১টি ও মিষ্টি ভুট্টা ১টি ) জাত এবং নুতন ইনস্টিটিউট হতে ডব্লিউএমআরআই গম ১ নামে গমের ১টি জাত উদ্ভাবন করা হয়েছে।