বসতবাড়িতে পারিবারিক মডেল পুষ্টি বাগান স্থাপনে অনুপ্রাণিত করছে ঝিনাইদহ কৃষি বিভাগ

এগ্রিলাইফ২৪ ডটকম:সুস্বাস্থ্যের জন্য মানুষের প্রয়োজন নিরাপদ এবং পুষ্টিসম্মত খাদ্য।  ফলমূল, শাকসবজি থেকে মানুষ ভিটামিনস এবং মিনারেলসহ নানা ভেষজগুণ পেয়ে থাকে। পুষ্টি সম্পন্ন ফলমূল, শাকসবজি নিরাপদ উপায়ে উৎপাদন করতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে ঝিনাইদহ কৃষি বিভাগ। জেলায় কর্মরত কৃষি কর্মকর্তারা প্রশিক্ষণ থেকে শুরু করে উদ্বুদ্ধকরণ, চারা বিতরণ, পরিদর্শনসহ নানামুখী কারিগরী কর্মসূচির মাধ্যমে কৃষকসহ উদ্যোক্তাদের অনুপ্রাণিত করছে।

অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টির বাগান স্থাপন প্রকল্পের আওতায় "বসতবাড়িতে পারিবারিক মডেল পুষ্টি বাগান স্থাপন" শীর্ষক দুই দিন ব্যাপী (২০-২১ জুন) কৃষক প্রশিক্ষণের সমাপনী দিনে এসব কথা বলেন এসব কথা বলেন, উপ-পরিচালক ডিএই ঝিনাইদহ মোঃ আজগর আলী। ঝিনাইদহ জেলার মহেশপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

কৃষিবিদ আজগর আলী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা "এক ইঞ্চি জায়গা খালি রাখা যাবে না" সেই লক্ষ্যে কৃষি বিভাগের কর্মকর্তারা সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে করোনাকালীন সময়ে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছেন। এরই ফলশ্রুতিতে ঝিনাইদহে পারিবারিক সহ বানিজ্যিক  সবজি এবং ফলের বাগান গড়ে উঠেছে।  যা তাদের পারিবারিক পুষ্টি চাহিদা মেটাতে সক্ষম হচ্ছে এবং এর পাশাপাশি বাড়তি শাকসবজি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। করোনা প্রতিরোধ করতে হলে মানুষের প্রয়োজন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। শাকসবজিতে প্রচুর পরিমানে ভিটামিনস এবং মিনারেল থাকায় তা অতি সহজেই মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম। নিরাপদ  উপায়ে সবজি চাষে ঝিনাইদহ জেলা কৃষি বিভাগ জৈব সার উৎপাদন, বায়ো পেস্টিসাইড ব্যবহার এবং পরিচর্যাগুলো মাঠ পর্যায়ে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এর উপকারও পাচ্ছেন বাগানিরা। তারা ঝিনাইদহ কৃষি বিভাগের কর্মকর্তাদের কাজকর্মে অত্যন্ত মুগ্ধ এবং ঝিনাইদহ কৃষি বিভাগের সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

প্রশিক্ষণে আরো উপস্থিত ছিলেনঅতিরিক্ত পরিচালক জনাব মোঃ জাহিদুল আমিন, যশোর অঞ্চল, মোঃ হাসান আলী উপজেলা কৃষি অফিসার, মহেশপুর, অমিত বাগচী, কৃষি সম্প্রসারণ অফিসার এবং  নাবিলাস কৃষি সম্প্রসারণ অফিসার প্রমুখ।

প্রশিক্ষণ শেষে এলাকার ১৫টি পরিবারের ৩০জন কৃষান/কৃষাণিদের মাঝে সাত ধরনের সব্জী বীজ, সাত ধরনের ফলের চারা যার মধ্যে দার্জিলিং কমলা , চায়না কমলা ইত্যাদি বিতরন করা হয়।