বরিশালে মানসম্মত বীজ উৎপাদনের ওপর সেমিনার অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): মানসম্মত বীজ উৎপাদন, সংরক্ষণ, বিতরণ এবং বাজার মনিটরিং শীর্ষক এক সেমিনার আজ বরিশালের এসসিএ’র হলরুমে অনুষ্ঠিত হয়। জেলা বীজ প্রত্যয়ন এজেন্সি (এসসিএ) আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক  মো. তাওফিকুল আলম।

ডিএই পিরোজপুরের উপপরিচালক চিন্ময় রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিএই বরিশালের উপপরিচালক হৃদয়েশ্বর দত্ত, ঝালকাঠির উপপরিচালক মো. ফজলুল হক এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম পরিচালক ড. এ কে এম মিজানুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা বীজ প্রত্যয়ন অফিসার ড. মোহাম্মদ নজরুল ইসলাম শিকদার।  

প্রধান অতিথি  বলেন, ফসলের আশানুরূপ ফলন পেতে অবশ্যই ভালো বীজ ব্যবহার করতে হবে। আর এ জন্য প্রয়োজন মানসম্মত বীজ উৎপাদন এবং সংরক্ষণ। তিনি আরো বলেন, দক্ষিণাঞ্চলে প্রাকৃতিকভাবে বিভিন্ন প্রতিকূল বিরাজমান। তবে এগুলো সহনশীল বেশ কিছু জাতও উদ্ভাবন করা হয়েছে। তাই স্থানীয় জাতের পরিবর্তে আমাদের উচ্চফলনশীল জাতের আবাদ বাড়াতে হবে।

সেমিনারে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, কৃষক, বীজ উৎপাদক এবং বীজ ব্যবসায়ীসহ ৩০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।