বগুড়ার গাবতলীতে কম্বাইন্ হারভেস্টারের মাধ্যেমে ব্রি ধান-২৮ নমুনা কর্তন এর মধ্যে দিয়ে ধান কাটা উদ্বোধন

মো. এমদাদুল হক:করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে শ্রমিক সংকটের কারনে বিপাকে পড়া কৃষকদের সুবিধার জন্য সরকারী উন্নয়ন সহায়তার আওতায় বিতরণকৃত কম্বাইন হারভেস্টরের মাধ্যেমে রামেশ্বরপুর ব্লকে সম্প্রতি ধান কাটা অনুষ্ঠান উদ্বোধন করেন বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো: দুলাল হোসেন।   

তিনি জানান, আবহাওয়া অনুকুলে থাকায় বাম্পার ফলনের লক্ষন পাওয়া যাচ্ছে প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে সরকার ঘোষিত লকডাউন থাকায় কৃষি শ্রমিকের এক স্থান থেকে অন্য স্থানে যাচ্ছে না। ফলে কৃষকরা পাকা ধান নিয়ে চরম বিপাকে পড়েছেন আর এ সময় স্বল্প সময়ে কম শ্রমিক ব্যবহার করে একইসঙ্গে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করতে কম্বাইন হারভেস্টার খুবই উপযোগী। কৃষি শ্রমিক সংকটের কারণে উন্নত প্রযুক্তির এ মেশিনের দিকে ঝুঁকছেন কৃষকরা।  তিনি আরো জানান ধান পেকে গেলে যত দ্রুত সম্ভব কেটে ঘরে তুলতে হবে।

অন্যান্য বক্তারা বলেন, আওয়ামী লীগ কৃষি বান্ধব সরকার দল। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সব সময় কৃষকদের কল্যাণে কাজ করে। প্রাণঘাতি করোনাভাইরাস সংক্রমণ  মোকাবেলা ও বর্তমান পরিস্থিতিতে শ্রমিক সংকটে নিরোসন আর কৃষিকে অধুনিক করতে কম্বাইন্ড হারভেস্টারসহ আধুনিক যন্ত্রপাতি প্রদান করছে। এ কম্বাইন হারভেস্টরের মাধ্যে  রামেশ্বরপুর ইউনিয়ন শুরু করা হলো ধান কর্তন। আশা করি এতে দ্রুত কৃষকদের পাকা ধান কাটা ও মাড়াই করার জন্য সহায়ক হবে। মেশিনটির ব্যবহার বাড়ানো গেলে কৃষকের উৎপাদন খরচ কম হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: মেহেদী হাসান স্থানীয় জনপ্রতিনিধি, এলাকার গণ্যমান্যব্যক্তিবর্গ ও কৃষককৃষাণী। এই সময় স্থানীয় মাঠে নমুনা ধান কর্তন করা হয়। এখানে ব্রি ধান ২৮ জাতের নমুনা শস্য কর্তনে ফলন পাওয়া যায় ৬.৫ মে:টন প্রতি হেক্টর।