ঝালকাঠি সদরে কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ

নাহিদ বিন রফিক ( বরিশাল): ঝালকাঠি সদরের উপজেলা পরিষদ চত্বরে ২২ এপ্রিল একজন কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়। উপজেলা কৃষি অফিস আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক মো. ফজলুল হক। তিনি বলেন, কম্বাইন হারভেস্টার এমন এক অত্যাধুনিক কৃষি যন্ত্র, যার মাধ্যমে খুব কম সময়ে অধিক জমির ধান কাটা, মাড়াই এবং বস্তাবন্দি করা সম্ভব। এতে অর্থের সাশ্রয় হয়। শ্রম ও সময় বাঁচে। শ্রমিক সংকট দূর করে।

উপজেলা কৃষি অফিসার মো. রিফাত শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস-চেয়ারম্যান  মো. মঈন তালুকদার। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত কৃষি অফিসার সুলতানা আফরোজ, কৃষি সম্প্রসারণ অফিসার খাদিজা প্রমুখ। অনুষ্ঠানে এসিআই মটরস’র প্রতিনিধি উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে কৃষক কবির হোসেনের হাতে এ অত্যাধুনিক কৃষিযন্ত্রের চাবি তুলে দেওয়া হয়।

উল্লেখ্য, কম্বাইন হারভেস্টারের বাজার মূল্য ২৮ লাখ টাকা। কৃষক ভর্তুকি পেয়েছেন ১৪ লাখ টাকা। এ যন্ত্রের মাধ্যমে ধান কাটা এবং মাড়াই করলে শতকরা ৭০-৮০  ভাগ খরচ সাশ্রয় হয়। সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় উপকূল ও হাওরাঞ্চলের জন্য ৭০% আর অন্যান্য এলাকায় ৫০% ভর্তুকিমূল্যে কৃষকের জন্য উন্নয়ন সহায়তার এ কার্যক্রম চলমান আছে।