করোনায় পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের মৃত্যু

এগ্রিলাইফ২৪ ডটকম:প‌রি‌বেশ অ‌ধিদপ্ত‌রের মহাপ‌রিচালক বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের একজন কর্মকর্তা (বর্তমানে অতিরিক্ত সচিব) ড. এ কে এম র‌ফিক আহাম্মদ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রাজারবাগ পুলিশ হাসপাতালে চিকিৎসারত অবস্থায় আজ (১০ এপ্রিল) ভোর ৪:১৪ মি‌নি‌টে ই‌ন্তেকাল ক‌রে‌ছেন (ইন্না লিল্লা‌হি ওয়া ইন্না ইলাইহি রা‌জিউন)। তিনি ২৩ মার্চ থেকে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন ছিলেন। তার শারীরিক অবস্থার অবনতি হলে গতকাল থেকে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বৎসর। তিনি স্ত্রী দুই পুত্র সহকর্মী ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ড. র‌ফিক ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে কর্মজীবন শুরু করেছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় স্নাতক (অনার্স) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে, তিনি ২০০১ সালে অ্যাডিলয়েড, অস্ট্রেলিয়ার পরিবেশগত স্টাডিজ বিশ্ববিদ্যালয়ের একটি মাস্টার প্রোগ্রাম-এ অংশগ্রহণ করেছিলেন। তিনি ২০০৭ সালে অ্যাডিলেড বিশ্ববিদ্যালয় থেকে একই বিভাগে পিএইচডি সম্পন্ন করেন।

আজ সকাল ১০ টায় মরহুমের কর্মস্থল পরিবেশ অধিদপ্তরে তার জানাজা অনুষ্ঠিত হয় এরপর তার লাশ দাফণের উদ্দেশ্যে চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়। সেখানে মরহুমের পিতার কবরের পাশে তাকে সমাহিত করার কথা রয়েছে। এদিকে তার মৃত্যুতে পরিবেশ অধিদপ্তরে শোকের ছায়া নেমে এসেছে অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীগণ তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং সকলেই মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন। মহান রাব্বুল আলামীন তাকে জান্নাত নসিব করুন আমিন

উল্লেখ্য, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক হিসাবে ২০১৯ সালের ২২ মে যোগদানের পূর্বে তিনি দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসে কমার্শিয়াল কাউন্সিলর হিসেবে সুনামের সহিত দায়িত্ব পালন করেন। ইতঃপূর্বে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীর একান্ত সচিব ও সিনিয়র সচিব এবং পরিবেশ অধিদপ্তরের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।