বিএলএস এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১২ ডিসেম্বর ২০২১ইং তারিখে পঞ্চম লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং লাইভস্টক ও পোল্ট্রি মেলা-২০২১ আয়োজনের সম্ভাব্য তারিখ নির্ধারণ
এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ লাইভস্টক সোসাইটির (বিএলএস) কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।গত ২১ মার্চ ২০২১ শনিবার বিকেল ৩.৩০ ঘটিকায় রাজশাহীস্থ “সেফ দি নেচার সোসাইটি” এর কনফারেন্স রুমে  সোসাইটির সভাপতি  প্রফেসর ড. মো: জালাল উদ্দিন সরদার এর সভাপতিত্বে  অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় সমিতির সাধারণ সম্পাদক-ড. মো: হেমায়েতুল ইসলাম আরিফ, কোষাধ্যক্ষ-কৃষিবিদ মো: ইসমাইল হক, সহ-সভাপতি - মো: এনামুল হক, প্রকাশনা সম্পাদক - নিয়ামতুল্লাহ, যুগ্ম সাংগঠনিক সম্পাদক-মো: মুনতাসির রহমান শুভ, সহ-সাধারণ সম্পাদক-মোসা: সেলিনা বেগম, যুগ্ম তথ্য ও যোগাযোগ সম্পাদক-মো: মাসুদ রানা, মো: হাফিজুর রহমান, প্রচার সম্পাদক মোঃ জাহিদ হাসান ও ড. মোঃ আজিজুর রহমানসহ ১০ জন আজীবন সদস্য এবং বেশ কয়েকজন সাধারণ সদস্য উপস্থিত ছিলেন।

সভার প্রারম্ভে করোনাকালীন বিএলএস এর সদস্যগণের মৃত্যুতে শোক প্রকাশ করে তাদের আত্মার মাগফেরাত এবং সমিতির সাফল্যমন্ডিত আগামী কামনা করে দোয়া করা হয়। এরপর বিগত এক বছরে সমিতির বিভিন্ন পর্যায়ের সদস্যবৃন্দ যারা স্ব স্ব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সম্মানিত হয়েছেন তাদেরকে অভিনন্দন জ্ঞাপন, আগামী ২৫/০৪/২০২১ইং তারিখে বিশ্ব ভেটেরিনারি দিবস পালন এবং পঞ্চম লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং লাইভস্টক ও পোল্ট্রি মেলা-২০২১ আয়োজনের ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয় ও সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ব ভেটেরিনারি দিবস উপলক্ষে ২৪-৩২ পৃষ্ঠার একটি ট্যাবলয়েড প্রকাশের সিদ্ধান্ত নেয়া হয়। এজন্য সর্বসম্মতিক্রমে ড. মোঃ আব্দুল আজিজকে আহবায়ক করে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে ট্যাবলয়েড প্রকাশের সার্বিক দায়িত্ব অর্পণ করা হয়।

এইবারই প্রথম একই সাথে রাজশাহীর বাইরে বিশ্ব ভেটেরিনারি দিবস উপলক্ষে বগুড়াতে প্রাণিসম্পদ সেবা ক্যাম্প পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়। বগুড়ায় প্রাণিসম্পদ সেবা ক্যাম্পটি পরিচালনার জন্য বেসরকারি সংস্থা গাক এর সিনিয়র পরিচালক ড. মোঃ মাহবুব আলম সার্বিক সহায়তার প্রস্তাব করেন। বগুড়ার সেবা ক্যাম্পটি পরিচালনার জন্য জনাব ড. মোঃ মাহবুব আলমকে আহবায়ক করে সর্বসম্মত সিদ্ধান্তে ৪ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। বিশ্ব ভেটেরিনারি দিবসে বিএলএস জার্নালের ৫ম সংখ্যা প্রকাশ ও ইফতার অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত প্রস্তাব গৃহিত হয়। বিশ্ব ভেটেরিনারি দিবসের অগ্রীম কর্মসূচী হিসেবে আগামী ৮ এপ্রিল ২০২১ইং তারিখে পবা উপজেলার চর মাঝারদিয়ারে প্রাণিসম্পদ সেবা ক্যাম্প পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয় এবং এজন্য মোসাঃ সেলিনা বেগমকে আহবায়ক করে ৭ সদস্য বিশিষ্ট একটি পরিচালনা কমিটি গঠন করা হয়।

সমাজ সেবা অধিদপ্তর কর্তৃক রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ জয়ীতা নির্বাচিত হওয়ায় বিএলএস এর পক্ষ থেকে মোসাঃ সেলিনা বেগমকে এবং জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সমমানের পদে পদোন্নতি পাওয়ায় সমিতির কোষাধ্যক্ষ কৃষিবিদ মোঃ ইসমাইল হক কে ফুলেল সম্মাননা প্রদান করা হয়। এছাড়া প্রফেসর হিসেবে পদোন্নতি পাওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের সম্মানিত শিক্ষক ড. মোঃ আখতারুল ইসলাম, ড. মোইজুর রহমান, ড. রোকেয়া সুলতানা, ড. লাভলী নাহার এবং  ড. সাজিয়া রহমানকে, পাবনার বেড়া উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করায় ডাঃ মোঃ সবুর আলীকে, সম্মানযোগ্য চাকুরীতে যোগদান করায় ড. শারমিন আক্তার ও ডাঃ রিয়াজুল ইসলামকে সমিতির পক্ষ থেকে অভিনন্দন জ্ঞাপন করা হয়।

সভায় বিস্তারিত আলোচনান্তে আগামী ১২ ডিসেম্বর ২০২১ইং তারিখে পঞ্চম লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং লাইভস্টক ও পোল্ট্রি মেলা-২০২১ আয়োজনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়। সভায় সমিতির স্থায়িত্ব তৈরিকরণ ও কার্যপরিধিকে অধিক সম্প্রসারণের উদ্দেশ্যে স্থায়ী অফিস স্থাপন ও গতিশীল কর্মপন্থা নির্ধারণের বিষয়ে জোরালো যুক্তি প্রদর্শন করা হয়। সমিতির সম্মানিত সভাপতি এ ব্যাপারে সকলের পরামর্শ ও সহায়তায় সম্ভব দ্রুততম সময়ে বব্যস্থা গ্রহণ করা হবে বলে সভাকে আশ্বস্থ করেন।