বিশ্বকে এগিয়ে নিতে হলে লাগসই প্রযুক্তি উদ্ভাবন করতে হবে-সিকৃবি ভিসি

এস এম রায়হানুল নবী,সিকৃবি প্রতিনিধি: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদে দুটি অত্যাধুনিক মানের ল্যাবরেটরি উদ্বোধন হয়েছে। পোল্ট্রি বিজ্ঞান ও প্যাথলজি বিভাগের পোস্ট-গ্রাজুয়েট ল্যাবরেটরিসমূহ উদ্বোধন করেছেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। ৮ মার্চ সোমবার উদ্বোধনের পর ল্যবরেটরিসমূহ ঘুরে দেখেছেন ভাইস-চ্যান্সেলর ও আমন্ত্রিত অতিথিবৃন্দ।

পরবর্তীতে ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদ ভবনের দ্বিতীয় তলায় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পোল্ট্রি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এম. রাশেদ হাসনাতের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিন প্রফেসর ড. আবু হেনা মোস্তফা কামাল, প্যাথলজি বিভাগের প্রফেসর ড. মনিরা নূর, পোল্ট্রি বিজ্ঞান বিভাগের সহযোগী প্রফেসর ড. শাহ আহমেদ বেলাল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সহকারী প্রফেসর ডাঃ আসমাউল হুসনা।

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মতিয়ার রহমান হাওলাদার বলেন, “বিশ্বকে এগিয়ে নিতে হলে লাগসই প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। আর নতুন ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনে গবেষণার কোন বিকল্প নেই।” জানা যায় এখন পর্যন্ত ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদে মোট ৬টি বিভাগে ৬টি আধুনিক ল্যাবরেটরি স্থাপন হয়েছে, আরো ২টি ল্যাবরেটরি উদ্বোধনের অপেক্ষায়। সিকৃবির গবেষণায় এই ল্যবরেটরিগুলো নতুন মাত্রা যুক্ত করেছে বলে জানিয়েছে।