বরিশালে বিসিএস কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের খামারবাড়িতে অনুষ্ঠিত বিসিএস কৃষি কর্মকর্তাদের তিনদিনের প্রশিক্ষণ ২৯ জানুয়ারি শেষ হয়েছে। সমাপনী দিনে এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায় উন্নতমানের ধান, গম ও পাটবীজ উৎপাদন, সংরক্ষণ এবং বিতরণ প্রকল্প আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রকল্প পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন।  

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ইচ্ছা বাস্তবায়নের জন্য আমাদের উৎপাদিত খাদ্য দিয়েই দেশের চাহিদা পূরণ করতে হবে। আর এ জন্য প্রয়োজন গবেষণার সর্বশেষ আধুনিক প্রযুক্তিগুলো কৃষকের মাঠে ছড়িয়ে দেওয়া। সে সাথে দক্ষিণাঞ্চলে যেসব জমি ফাঁকা পড়ে আছে, সেগুলো চাষের আওতায় আনা দরকার। সমন্বিত প্রচেষ্টায় আমরা অবশ্যই সফলকাম হবো ইনশা-আল্লাহ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন  ডিএই বরিশালের  উপপরিচালক  মো. তাওফিকুল আলম, ডিএই ঝালকাঠির  উপপরিচালক মো. ফজলুল হক, ডিএই পটুয়াখালীর উপপরিচালক হৃদয়েশ্বর দত্ত ।
পটুয়াখালী সদরের উপজেলা কৃষি অফিসার মার্জিন আরা মুক্তার সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বরিশালের অতিরিক্ত উপপরিচালক মোসাম্মৎ মরিয়ম, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, বাবুগঞ্জের উপজেলা কৃষি অফিসার মো. নাসির উদ্দিন, বাউফলের কৃষি সম্প্রসারণ অফিসার মো. কামরুল হাসান প্রমুখ।

প্রশিক্ষক প্রশিক্ষণে ২ ব্যাচে ৬০ জন বিসিএস কৃষি ক্যাডার কর্মকর্তা অংশগ্রহণ করেন।