রাজশাহীতে অ্যানিমেল ইমিউনাইজেশন ট্রেনিংক্যাম্প উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: রাজশাহীতে অ্যানিমেল ইমিউনাইজেশন ট্রেনিংক্যাম্প উদ্বোধন করা হয়েছে। রোটারি ভোকেশনাল সার্ভিস মাস উপলক্ষে রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল-এর আয়োজনে অ্যানিমেল ইমিউনাইজেশন ট্রেনিং ক্যাম্প উদ্বোধন করা হয়েছে।

আরসিসি নারিকেলবাড়িয়া কানেক্ট-এর উদ্যোগে এবং রোটারি ক্লাব অফ রাজশাহী সেন্ট্রাল এর মাস ব্যাপী আয়োজনে আজ শনিবার (১৩ই জানুয়ারি) সকাল ১০ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নারিকেলবাড়িয়া ক্যাম্পাসে অ্যানিমেল ইমিউনাইজেশন ট্রেনিং এবং ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয় ১০ ঘটিকায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস অনুসদের ড়ীন প্রফেসর ড. কে এম মোজাফফর হোসেন। সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়েরে ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রফেসর এবং বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সহ-সভাপতি ডঃ মোঃ আক্তারুল ইসলাম, রোটারিয়ান প্রফেসর ডঃ মোঃ জালাল উদ্দিন সরদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়েরে ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সভাপতি প্রফেসর ড. মইজুর রহমান।

ব্র্যাক এ আই এস পি শিক্ষার্থীদের হাতে-কলমে ভ্যাকসিন প্রদান ও বিভিন্ন স্থানে ইনজেকশন করার পদ্ধতি বিষয়ে ট্রেনিং প্রদান করেন রোটারি ক্লাব অফ রাজশাহী সেন্ট্রাল এর প্রেসিডেন্ট রোটারিয়ান ড. মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ, ব্র্যাক কৃত্রিম প্রজনন শাখার ডাক্তার আল হেলাল মন্ডল। এ ছাড়া অনুষ্ঠানে আরও অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে ট্রেনিং প্রদান করেন র‍্যামপার্ট পাওয়ার বাংলাদেশ লিমিটেড এর কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার এ কে এম রবিউল ইসলাম ও সিনিয়র এরিয়া ম্যানেজার এমডি মহিরুল ইসলাম রতন।

এছাড়া অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ডঃ এম এ মান্নান, প্রফেসর ডঃ মতিয়ার হোসেন, প্রফেসর ডঃ রেজাউল হক আনসারী, আরসিসি নারিকেলবাড়িয়া সভাপতি শফিকুল ইসলাম ও সেক্রেটারি রফিকুল ইসলাম। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা প্রদান করেন র‍্যামপট পাওয়ার বাংলাদেশ লিমিটেড।

অনুষ্ঠানে অতিথিবর্গ বলেন বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশের পথে সমৃদ্ধি লাভ করতে চলেছে। কাজেই এই বাংলাদেশের ১৮ কোটি মানুষের আমিষের চাহিদা পূরণের লক্ষ্যে আমিষের উৎপাদন, বিশেষ করে মাংস দুধ ডিম উৎপাদন বাড়াতে হবে। যাতে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং বর্ধিত জনসাধারণকে জনসম্পদে রূপান্তরিত করতে হলে মেধা সম্পন্ন জাতি তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করতে পারে। দক্ষ কর্মী বাহিনীর একান্ত প্রয়োজন এবং প্রাণী সম্পদে দক্ষ কর্মী বাহিনী উৎপাদনের জন্য রোটারি ক্লাব অফ রাজশাহী সেন্ট্রাল এর আজকের আয়োজন প্রশংসার দাবি রাখে। এইভাবে যদি বিভিন্ন সামাজিক সংস্থা সংঘ ক্লাব আন্তর্জাতিক সংস্থা এনজিও এবং সরকারি সাহিত্যশাসিত প্রতিষ্ঠানসমূহ একযোগে কাজ করে তবে বাংলাদেশের জনসংখ্যাকে স্বল্প সময়ে জনসম্পদের রূপান্তরিত করা সময়ের প্রয়োজন।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিরা এবং ব্র্যাকের শিক্ষার্থীরা আবেদন করেন। অন্তত বছরে একবার করে হলেও তাদের এই ধরনের ট্রেনিং এর আয়োজন করা প্রয়োজন। এ ছাড়া সেবা নিতে আসা আরসিসি নারকেলবাড়িয়া কানেক্টে সদস্য এবং গ্রামের জনসাধারণ বলেন এই ধরনের প্রতিষ্ঠানসমূহ তাদের দায়িত্বের মধ্যে যদি আমাদের ভ্যাকসিন প্রাণী উৎপাদনের কৌশল এবং ভিটামিন কৃমির ওষুধ প্রদান করে তবে আমাদের প্রাণিসম্পদের উৎপাদন পালন করা সহজ হবে। আমরাও দেশের আর্থসামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখতে সক্ষম হবো।