আজ থেকে রাজধানী ঢাকায় শুরু হচ্ছে “১১তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা ২০২৩”

রাজধানী প্রতিনিধি:পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া এবং লিমরা ট্রেড ফেয়ারস্ এন্ড এক্সিবিশনস্ প্রাইভেট লিমিটেড, ঢাকা'র যৌথ উদ্যোগে আজ বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) থেকে তিনদিন ব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে “১১তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা ২০২৩”। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এ মেলা ৪ ফেব্রুয়ারী পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

আজ বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম এমপি উপস্থিত থাকবেন বলে জানা গেছে। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন জনাব মোঃ মশিউর রহমান এনডিসি, সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

মেলায় দেশী ও বিদেশী কারখানায় উৎপাদিত কৃষি যন্ত্রপাতি, বিদেশ থেকে আমদানীকৃত কৃষি যন্ত্রপাতি,ওয়ার্কসপে ব্যবহৃত উন্নতমানের যন্ত্রপাতি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ যন্ত্রপাতি, দুগ্ধ ও দুগ্ধজাতপণ্য প্রক্রিয়াজাতকরণ যন্ত্রপাতি, কৃষি পণ্য, নবায়নযোগ্য জ্বালানী শক্তি, উদ্যান ফসলের উন্নয়ন প্রযুক্তি, বীজ উৎপাদন প্রযুক্তি ও বীজ সম্পর্কিত যন্ত্রপাতি, সৌর বিদ্যুৎ, বায়োগ্যাস ও ডিজেল চালিত জেনারেটর, সেচ পাম্প, গবাদি পশু পাখির খাদ্য ও পুষ্টি উৎপাদন প্রযুক্তি প্রভৃতি প্রদর্শিত হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

এছাড়া "Quality Wheat and Maize Seed Production and Renewable Energy: Prospects and Constraints in Bangladesh" গবেষণা প্রবন্ধ উপস্থাপন ড. গোলাম ফারুক, মহাপরিচালক, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট, নশিপুর, দিনাজপুর এবং "Advancing Agricultural Mechanization in Bangladesh: Challenges and Opportunities" গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন ড. মোঃ মঞ্জুরুল আলম, অধ্যাপক, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মমনসিংহ