জমজমাট আয়োজনে পিপিবির উদ্যোগে পোল্ট্রি কনভেনশন ২০২৩ ও মেলার উদ্বোধন

রাজধানী প্রতিনিধি:'নিরাপদ প্রোটিন-সুস্বাস্থ্যের সোপান’ প্রতিপাদ্যে রাজধানী ঢাকার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে শনিবার (২৮ জানুয়ারি) পোল্ট্রি কনভেনশন ২০২৩ এর উদ্বোধন করা হয়েছে। দুই দিন ব্যাপী কনভেনশন ও মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। উপস্থিত ছিলেন বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন ২০২৩ কমিটির চেয়ারম্যান কামাল উদ্দিন আহম্মেদ ও সাধারণ সম্পাদক অঞ্জন মজুমদার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, ইউনিডো বাংলাদেশের প্রতিনিধি ড. জাকি উজ জামান এবং পিপিবির উপদেষ্টা ডা. মোছাদ্দেক হোসেন।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিপিবি কেন্দ্রীয় সমন্বয় কমিটির মুখপাত্র ডা. এন.সি. বণিক, পিপিবির উপদেষ্টা অধ্যাপক ড. মো. মোর্শেদুর রহমান, পিপিবির স্টুডেন্ট ভলান্টিয়ার কমিটির উপদেষ্টা ইঞ্জিনিয়ার মো. টিআইএম জাহিদুর রাহিম জোয়ার্দার এবং অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগ।

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, "পোল্ট্রি নয় আমরা গবাদিপশুতেও এগিয়ে আছি। আমি যত বারই ভারতে সফর করি সেখানকার সরকার বলেন তোমাদেরকে গরু দিব না। আমি বলি আপনারা গরু দেওয়া বন্ধ করে দিলেই বরং আমরা কৃতজ্ঞ থাকব। আমরা গবাদিপশুতে প্রায় স্ব-নির্ভরশীল হয়ে গিয়েছি। আপনারা বন্ধ করলেই পুরোপুরি হয়ে যাবো।



তিনি আরও বলেন, আমাদের রাতে বা দুপুরে মাংস বা ডিম না পেলে চলে না। পোল্ট্রি শিল্প একদিনে বেড়ে উঠেনি। আমরা প্রায় ১৭ কোটি মানুষ এবং আমাদের প্রচুর চাহিদা রয়েছে মাংস ও ডিমে এই চাহিদার সাথেই তাল মিলিয়ে পোল্ট্রি শিল্প বেড়ে উঠেছে। আমাদের প্রধান শিল্প যে গার্মেন্টস তার কর্মীরাও পোল্ট্রি পন্যের উপর নির্ভরশীল। পোল্ট্রি শিল্পের প্রধান সমস্যা তারা বাজারে দাম ধরে রাখতে পারে না। পোল্ট্রি খাদ্যের মূল উপাদান ভূট্টা ও গম যা ২০-২৫ বছর আগেও চাষ হতো না। এখন প্রচুর পরিমানে এগুলো চাষ হচ্ছে।



তিনি আরও উল্লেখ করেন, বাংলাদেশের জনগণ সবসময়ই উদ্যোমী। পোল্ট্রি শিল্প অনেক সংগ্রাম করেও এখনো টিকে আছে। পিঁয়াজ পচনশীল কিন্তু এটা প্রাকৃতিক উপায়ে কিভাবে ৪০-৪৫ দিন রাখা যায় এটা আবিষ্কার করেছেন। এখন পিঁয়াজ উৎপাদনও বৃদ্ধি হয়েছে সংরক্ষণও করা যাচ্ছে। একইভাবে আপনাদের নিজেদেরকেই ডিম সংরক্ষণ ও রক্ষনাবেক্ষনে এগিয়ে আসতে হবে। মানুষ বাড়ছে জ্যামিতিক ভাবে, আর খাদ্য বাড়ছে গানিতিক ভাবে। এই কারনে ১৫-২০ বছরের মধ্যে ব্যাপক গ্যাপ হয়েছে। কৃষিবিদরা অগ্রনি ভূমিকা না রাখলে একটা হাহাকার পরিস্থিতির সৃষ্টি হত। আমাদের যতটুকু সম্পদ তার পুরোপুরিই চাষাবাদে ব্যাবহৃত করতে হবে।"

সকাল ১০টায় বাংলাদেশ পোল্ট্রি কনভেশন-২০২৩ এর উদ্বোধনের পর বাংলাদেশের পোল্ট্রি শিল্পের উপর মুক্ত আলোচনা, বাংলাদেশে টেকসই পোল্ট্রি উৎপাদনের জন্য খাদ্য নিরাপত্তা অনুশীলন, উদ্ভাবনী এবং স্মার্ট পোল্ট্রি চাষের রুপান্তর বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।



এসময় পিপিবি আয়োজিত ১২ টি বিশ্ববিদ্যালয়ের ভলেন্টিয়ার টিমের মধ্যে ভিডিও কম্পিটিশনের প্রনোদনার অর্থ সহায়তা ও কনভেনশনে সাহায্য করার জন্য গ্রীণ ফার্ম, অনবদ্য কর্মজীবনের জন্য পিপিবির পক্ষ থেকে আজীবন সম্মাননা স্মারক ও কনিষ্ঠ সদস্য হিসেবে শুরু থেকে যুক্ত থেকে কনভেনশন আয়োজনে সাহায্য করার জন্য ডা. আব্দুর রহমান রাফিকে স্পেশাল সম্মাননা দেয়া হয়।