দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন-২০২৩

রাজধানী প্রতিনিধি:দেশের আপামর ভোক্তাদের যেমন সুলভ মূল্যে ডিম ও ব্রয়লার খেতে চান তেমনি বৃহৎ অংশের যোগানদার প্রান্তিক পর্যায়ের খামারীরাও ন্যায্য মূল্যের দাম পাওয়ার অধিকার রাখেন। আর ভোক্তা ও উৎপাদনকারীর মধ্যে এই নিবিড় যোগাযোগের স্থাপন করার লক্ষ্যেই দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন ২০২৩।  

"নিরাপদ প্রোটিন-সুস্বাস্থ্যের সোপান" এই শ্লোগানকে বুকে ধারন করে আগামী ২৮ ও ২৯ জানুয়ারি'২০২৩ পোল্ট্রি প্রফেশনালস্ বাংলাদেশ (পিপিবি) উদ্যোগে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে আয়োজিত দুই দিনব্যাপী এই পোল্ট্রি কনভেনশন এ থাকছে ব্যাপক আয়োজন।

আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারী ) বেলা ১২ টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে এক মতবিনিময়কালে একথা জানান আয়োজকরা।

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, ভোক্তার জন্য কিভাবে আরো নিরাপদ ডিম ও ব্রয়লার মাংস উৎপাদন করা যায় সেই লক্ষ্যে তাদের কাজ চলমান রয়েছে। এসব উৎপাদন করতে অনেক চ্যালেঞ্জ রয়েছে বিশেষত আমাদের মত ১,৪৩,০০০ বর্গ কিলোমিটার আয়তনের দেশে যেখানে অধিক সংখ্যক লোকের বসবাস। দেশের পোল্ট্রি খামারিদেরকে নিরাপদভাবে ডিম এবং ব্রয়লার উৎপাদন করতে ২০১৭ সাল থেকে কাজ করছে পিপিবি জানিয়ে অঞ্জন মজুমদার বলেন, দেশের সকলশ্রেণীর ভোক্তাদের জন্য যেমন নিরাপদ প্রোটিন উৎপাদন করতে হবে তেমনি যারা এর যোগানদার তাদের সুরক্ষা করাও আমার, আপনার ও রাষ্ট্রের সকলের নৈতিক দায়িত্ব। কারণ দেশের প্রান্তিক পর্যায়ের পোল্ট্রি খামারিরা যারা এ পোল্ট্রিকে একটি শিল্পে রূপান্তরিত করতে বড় অবদান রেখেছেন তারা যদি ভালো না থাকেন তবে বিপুল জনগোষ্ঠীর এদেশে নিরাপদ প্রাণীজ আমিষ সুলভ মূল্যে দেওয়া কঠিন হয়ে দাঁড়াবে যোগ করেন অঞ্জন মজুমদার।



এরই আলোকে আগামী ২৮ এবং ২৯ জানুয়ারী রোজ শনি ও রবিবার এই দুই দিন রাজধানীর শেরেবাংলা নগর এ অবস্থিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের নব নির্মিত টিএসসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম পোল্ট্রি কনভেনশন ২০২৩। উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আসাদুজ্জামান খান এমপি এবং সমাপনী দিনে উপস্থিত থাকবেন প্রধান অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ডঃ নাহিদ রশিদ নিরাপদ।

দুই দিনব্যাপী সেশনে বিজ্ঞানভিত্তিক আলোচনা সহ অনেক আয়োজন রেখেছেন আয়োজকরা। উৎপাদক এবং ভোক্তা উভয় পক্ষের মধ্যে এখানে পোল্ট্রি খামারী, সরকারের সংশ্লিস্ট মন্ত্ররণালয়, রেগুলেটরি বডি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, প্রাণিসম্পদ অধিদপ্তর, প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি পর্যায়ের কর্মকর্তা, দাতা সংস্থার প্রতিনিধি, বিশেষজ্ঞ ও পোল্ট্রি বিজ্ঞানী, সাপ্লাই চেইনের সাথে জড়িত ব্যক্তিবর্গ, পুষ্টি বিশেষজ্ঞ, কনসালট্যান্ট, এনিম্যাল নিউপ্রিশনিষ্ট, পোল্ট্রি ইন্ডাস্ট্রির উদ্যোক্তা এবং সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করবেন বলে আয়োজকরা জানিয়েছেন।