রাজধানীতে বিসেফ ফাউন্ডেশনের আয়োজনে শুরু হয়েছে দুই দিনব্যাপী ২য় জাতীয় সম্মেলন

নিজস্ব প্রতিবেদক:"নিরাপদ ও পুষ্টিকর খাদ্য: সবাই মিলে সবার জন্য" এই স্লোগানকে ধারণ করে  রাজধানীতে বিসেফ ফাউন্ডেশনের আয়োজনে শুরু হয়েছে দুই দিনব্যাপী ২য় জাতীয় সম্মেলন। সম্মেলনের আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) ছিল উদ্বোধনী দিন। রাজধানীর ফার্মগেটস্থ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে (বার্ক) প্রথম দিনে তিনটি অধিবেশন অনুষ্ঠিত হয়।

প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান কৃষিবিদ ড. শেখ মোঃ বখতিয়ার। সভাপতিত্ব করেন জাতীয় সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও সাবেক কৃষি সচিব জনাব আনোয়ার ফারুক। সম্মেলনে স্বাগত বক্তব্য সম্মেলনের উদ্দেশ্য বর্ণনা করেন বিসেফ ফাউন্ডেশন-এর সভাপতি ডঃ মোহাম্মদ জয়নুল আবেদীন।

প্রথম অধিবেশনে "নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের জন্য সম্মিলিত প্রয়াস",  দ্বিতীয় অধিবেশনে "বায়োফর্টিফিকেশন: বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় একটি টেকসই সমাধান" এবং তৃতীয় অধিবেশনে "নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত বাংলাদেশে অর্জিত প্রযুক্তি ও কর্মকৌশলের অগ্রগতি" বিষয়াদি নিয়ে আলোচনা করা হয়।

প্রথম অধিবেশনে আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড.শাহজাহান কবির।



দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডঃ মোঃ রুহুল আমিন তালুকদার এবং এতে মূল বক্তব্য উপস্থাপন করেন হারভেস্ট ক্লাসের ডেপুটি কান্ট্রি ম্যানেজার ডঃ মোঃ আবু সালেহ। আলোচনায় অংশ নেন বাংলাদেশ ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার এগ্রিকালচার (বিনা)-এর মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, সুপ্রিম সীড কোম্পানি লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর এ এইচ এম হুমায়ুন কবির, ভার্ড-এর নির্বাহী পরিচালক মিসেস ফখরুন্নাহার। প্রথম ও দ্বিতীয় অধিবেশনটি সঞ্চালনা করেন বিসেফ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক রেজাউল করিম সিদ্দিক।

মধ্যাহ্ন ভোজনের পর তৃতীয় অধিবেশন শুরু হয় এখানে "নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতে বাংলাদেশে অর্জিত প্রযুক্তি ও কর্মকৌশলের অগ্রগতি" নিয়ে আলোচনা হয়। এ অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদক প্রাপ্ত কৃষি অর্থনীতিবিদ ড. এম এ সাত্তার মন্ডল। তৃতীয় অধিবেশনটি সঞ্চালনা করেন বিসেফ ফাউন্ডেশনের সহ-সভাপতি ড.সৈয়দ মনোয়ার হোসেন। আলোচক হিসেবে বক্তব্য রাখেনে ড. নীতিশ সি দেবনাথ সহ আরো অনেকে।



বিসেফ ফাউন্ডেশনের নির্বাহি সদস্য জনাব আতাউর রহমান মিটন বলেন, বিসেফ ফাউন্ডেশন নিরাপদ খাদ্য সম্পর্কিত পেশাজীবী, উৎপাদক, ভোক্তা ও সংগঠকদের সমন্বয়ে গঠিত একটি নেটওয়ার্ক। জন্ম লগ্ন থেকেই এই নেটওয়ার্ক নিরাপদ খাদ্য ব্যবস্থায় বিদ্যমান ইস্যুগুলো চিহ্নিত এবং কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতীয় পর্যায়ে অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনা করে আসছে। পাশাপাশি তৃণমূল পর্যায়ে উৎপাদকদের সাথে থেকে প্রণোদনা যোগাচ্ছে।

দেশের সুধীজন মনে করেন সমৃদ্ধ বাংলাদেশ গড়ার চাবিকাঠি দেশের তরুণ সমাজ্ পুষ্টিসম্মত ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণের প্রচেষ্টায় তরুণ সমাজকে সম্পৃক্ত করতে হবে। সরকারের পক্ষ থেকে উদ্যোক্তাদের আর্থিক প্রণোদনা দেওয়া হলে এই খাতে কর্মসংস্থান বৃদ্ধি পাবে। সঠিক সমন্বয়ের মাধ্যমে পুষ্টিসম্মত ও নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা বা ভ্যালু চেইন গড়ে তোলার জন্য বিসেফ ফাউন্ডেশন এর কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয় তারা এই সম্মেলনের সফলতা কামনা করেন।