আগামী ১৪ অক্টোবর (শুক্রবার) কেআইবি-তে ‘বিশ্ব ডিম দিবস-২০২২’ উপলক্ষে নানা কর্মসূচী

রাজধানী প্রতিনিধি:আগামী ১৪ অক্টোবর ২০২২ তারিখ, শুক্রবার সারা বিশ্বে উদযাপিত হবে ‘বিশ্ব ডিম দিবস-২০২২’। দিবসটির গুরুত্ব অনুধাবন করে প্রতি বছরের ন্যায় এবারও প্রাণিসম্পদ অধিদপ্তর, ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) যৌথভাবে দিবসটি উদযাপনের কর্মসূচি গ্রহণ করেছে। এবারের প্রতিপাদ্য হচ্ছে “প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন”

দিবসটি উদযাপন উপলক্ষ্যে সেমিনার, ডিমের পুষ্টিগুণ বিষয়ক জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম, বর্ণাঢ্য শোভাযাত্রা, বিদ্যালয় ও এতিমখানায় ডিম বিতরণ, সারাদেশে পোষ্টার বিতরণ প্রভৃতি কর্মসূচী পালন করা হবে। এ উপলক্ষে ১৪ অক্টোবর সকাল ১০ টায় রাজধানী ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) -তে আয়োজিত অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম, এম পি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

আলোচনা অনুষ্ঠানে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা'র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ এবং সম্মাননীয় অতিথি হিসেবে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন  উপস্থিত থাকবেন। ওয়াপসা-বাংলাদেশ শাখা ও বিপিআইসিসি সভাপতি জনাব মসিউর রহমান আলোচনা অনুষ্ঠানে সংশ্লিস্ট সকলের উপস্থিতি একান্তভাবে কামনা করেছেন।

কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) থেকে সকাল ৯:৩০ মিনিটে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। এরপর সকাল ১০:৩০ টায় শুরু হবে আলোচনা সভা। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়-এর পোল্ট্রি বিজ্ঞান বিভাগ-এর অধ্যাপক ড. বজলুর রহমান মোল্লা। আলোচনায় আলোচক হিসেবে অংশগ্রহন করবেন প্রাণিসম্পদ অধিদপ্তর-এর পরিচালক (উৎপাদন) ডাঃ মোহাম্মদ রেয়াজুল হক, কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামার-এর পরিচালক ড. এ বি এম খালেদুজ্জামান এবং বারডেম হাসপাতাল-এর প্রধান পুষ্টিবিদ (পুষ্টি বিভাগ)  শামসুন্নাহার নাহিদ মহুয়া।