কৃষি অর্থনীতিবিদ সমিতির ১৭ তম জাতীয় সম্মেলন ও সেমিনার শুরু

নিজস্ব প্রতিবেদক: 'বাংলাদেশ অন্তভূক্তিমূলক ও টেকসই কৃষি উন্নয়ন' প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির ১৭ তম জাতীয় সম্মেলন ও সেমিনার শুরু হয়েছে। আজ সোমবার (৫ সেপ্টেম্বর ২০২২) ঢাকাস্থ কৃষি গবেষণা কাউন্সিল মিলানায়তনে ওই সম্মেলন ও সেমিনার অনুষ্ঠিত হচ্ছে, যা চলবে আগামীকাল মঙ্গলবার (৬ সেপ্টেম্বর ২০২২) পর্যন্ত।

বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী  প্রফেসর ড. শামসুল আলম। সেমিনারে স্বাগত বক্তব্য দেন কৃষি অর্থনীতিবিদ সমিতির সহসভাপতি মো. মেজবাহুল ইসলাম।



সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইমেরিটাস প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল। প্রবন্ধ উপস্থাপনের সময় তিনি বলেন, আমাদের কৃষি অনেক এগিয়ে যাচ্ছে। আর এ ধারা অব্যহত রাখতে কৃষক, গবেষক সবাইকে একসাথে কাজ করতে হবে। কৃষিকে এগিয়ে নিতে  সমবায়ভিত্তিক কৃষি অর্থনীতি বাস্তবায়ন করতে হবে, এতে করে কৃষি আরো লাভবান হবে বলে তিনি মনে করেন।

ড. শামসুল আলম তার বক্তব্যে বলেন, কৃষির অফুরন্ত সম্ভাবনা রয়েছে। বাণিজ্যিক কৃষি বাংলাদেশকে আরো এগিয়ে নিবে সামনে, সে প্রস্তুতিগুলো আমাদের আছে। রপ্তানীনির্ভর কৃষির দিকে আমাদের ঝুঁকতে হবে। সেই সাথে কৃষি গবেষণা ও কৃষি শিক্ষার প্রসার বাড়ানোর আহবান জানান তিনি।

সাধন চন্দ্র মজুমদার তার বক্তব্যে বলেন, আমাদের উৎপাদন অনেক বেড়েছে। আমের উদাহরণ টেনে তিনি বলেন, এখন আমাদের খাদ্যজাত পণ্য প্রক্রিয়াজাত করতে হবে, এতে করে করে বছরজুড়ে এটা ব্যবহার করা যাবে এবং নষ্ট হওয়া থেকে আম রক্ষা পাবে।



প্রধান অতিথির বক্তব্যে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, দেশের সুষম ও টেকসই উন্নয়নে কৃষি অর্থনীতিবিদের ভূমিকা অনেক। একটি দেশের প্রায়োগিক উন্নয়নে কৃষি ব্যাপকভাবে ভূমিকা রাখছে। কৃৃষির উন্নয়নে কৃষি অর্থনীতিবিদের অবদান অনেক। বঙ্গবন্ধুর ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার স্বপ্নকে পূরণে এ সমিতির কর্মকান্ড সত্যিই প্রশংসনীয়। দুদিনব্যাপী এ সম্মেলন ও সেমিনারে যে বিষয়গুলো উঠে আসবে তা নীতিনির্ধারণেও ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।



এদিকে দেশে কৃষি অর্থনীতিতে অবদানের জন্য সম্মেলনে ৩ জনকে স্বর্ণপদক ও সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন বাংলাদেশ কৃষি অর্ধনীতিবিদ সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি  ড. আবুল কাশেম, বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি ও প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান ও কৃষি অর্থনীতিবিদ ড. জাহাঙ্গীর আলম।