দেশব‍্যাপী লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব; প্রতিরোধে Lumpyvax ভ্যাক্সিন ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন ডেয়রী বিশেষজ্ঞরা

বিশেষ প্রতিবেদক:আমাদের দেশের বর্তমান সময়ে জলবায়ুগত পরিবর্তনের কারণে নিত্যনতুন রোগ আবির্ভূত হচ্ছে। এসব রোগের কারণে পোল্ট্রি ও ডেইরীর নানা রোগের মোকাবেলা করতে প্রয়োজন কঠোর বায়ো-সিকিউরিটি ব্যবস্থাপনা। এর মধ্যে অন্যতম হচ্ছে সঠিক ও কার্যকর ভ্যাকসিন প্রদান। সামনে কোরবানীর মৌসুম ; দেশব‍্যাপী গরুতে লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাবের কারনে খামারীরা  আতঙ্কগ্রস্থ। এ মৌসুমে লাম্পি স্কিন ডিজিজ দেশের গবাদিপ্রানি তথা গরু ও মহিষের ফার্মে দেখা দেওয়ার পূর্বেই এ রোগ প্রতিরোধে কার্যকর ভ্যাকসিন প্রদানের কথা বলছেন ডেইরী কনসালট্যান্টরা। এ লক্ষে ডেয়রি খামারীদের নিকট ব্যাপক জনপ্রিয় বিশ্বখ্যাত Intervet/MSD Animal Health-এর Lumpyvax vaccine ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন ডেইরী বিশেষজ্ঞরা।

এ প্রসঙ্গে বেঙ্গল ওভারসিজ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব একেএম আলমগীর এগ্রিলাইফকে বলেন, লাম্পি স্কিন ডিজিজ একটি ভাইরাস জনিত রোগ এ রোগের কোন চিকিৎসা নেই কাজেই প্রতিরোধ ই একমাত্র ভরসা। আর দেশের বৃহত্তর ডেইরি খামারীদের কথা বিবেচনা করে বেঙ্গল ওভারসিজ লিমিটেড বিশ্বখ্যাত ভ্যাক্সিন উৎপাদনকারী প্রতিষ্ঠান এমএসডি/ইন্টারভেট Lumpyvax ভ্যাক্সিন সফলভাবে বাজারজাত করছে। Lumpyvax ভ্যাকসিনটি সারা বিশ্বব্যাপী লাম্পি স্কিন ডিজিজ প্রতিরোধে কার্যকর বলে প্রমাণিত বলে যোগ করে তিনি।

জনাব আলমগীর বলেন, সামনে কোরবানির মৌসুম এমনিতেই আমাদের খামারিরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পান না এর মধ্যে হঠাৎ এ রোগ দেখা দিলে চিকিৎসার জন্য বাড়তি টাকা গুনতে হবে। অন্যদিকে উৎপাদনশীলতাও কমে যাবে ফলে খামারিরা লোকসানের সম্মুখীন হবেন। বর্তমানে উচ্চ মূল্যের খাবার খরচে খামারকে লাভজনক করতে হলে খামারীদেরকে রোগ প্রতিরোধের দিকটি গুরুত্ব সহকারে বিচেনার কথা বলেন জনাব আলমগীর।

বেঙ্গল ওভারসিজ লিমিটেড (Intervet/MSD Animal Health এর ডিসট্রিবিউটর)-এর Marketing Manager ডা: মো: ছাদেকুর রহমান বলেন, লাম্পি স্কিন ডিজিজটি ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিরাজগঞ্জ, পাবনা,  রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, দিনাজপুরসহ সমগ্র উত্তরবঙ্গ, বৃহত্তর চট্টগ্রাম, কুমিল্লা নোয়াখালী, সিলেট, বরিশাল, খুলনা, যশোহর, কুষ্টিয়া অঞ্চলে গবাদিপ্রানি তথা গরু ও মহিষের দেহে এই রোগটি ছড়িয়ে পড়ছে বলে উল্লেখ করেন। এই রোগে আক্রান্ত হলে গবাদিপশু আর কোরবানি দেওয়ার মতো অবস্থায় থাকে না। সামনে কোরবানীর মৌসুম কাজেই এখন থেকেই এ রোগ প্রতিরোধে কার্যকর ব‍্যবস্থা গ্রহন না করলে খামারীদের লোকসান হওয়ার সমূহ সম্ভাবনা থেকে যাবে। একই সাথে লাম্পি স্কিন ডিজিজ চামড়ার গুনগত মান নষ্ট হওয়ায় তা বাজারমূল্য হারায় এবং দুধের উৎপাদন আশংকজনকভাবে কমে যায়।

ডা: ছাদেক আরো বলেন, একদল দক্ষ ভেটেরিনারি টিম নিয়ে প্রান্তিক পর্যায়ে পোল্ট্রি ও ডেইরি খামারীদের সেবা দিয়ে যাচ্ছেন তারা। বর্তমানে দেশের ডেইরি সেক্টরটি উদীয়মান হলেও নানা চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে খামারিদের। অতিরিক্ত খাদ্য মূল্য ও নিত্যনতুন রোগ বালাই এর মধ্যে অন্যতম। সেজন্যই ডেইরি খামারিদের রোগ প্রতিরোধে এবং ব্যবস্থাপনায় সজাগ থেকে উৎপাদন ব্যয় কমাতে হবে বলেন তিনি।

লাম্পি স্কিন ডিজিজের কারিগরি সহায়তায় আশার আলো হয়ে ভুমিকা পালন করছে বেঙ্গল ওভারসিজ লিমিটেড। আতঙ্কিত না হয়ে লাম্পি স্কিন ডিজিজে কী করনীয় এবং এর প্রতিরোধে কি কি পদক্ষেপ গ্রহন করতে হবে তার সার্বিক সমাধান নিয়ে সহযোগিতা করছে বেঙ্গল ওভারসিজ লিমিটেড।

এখানে উল্লেখ্য মৎস‍্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয় এবং প্রাণিসম্পদ অধিদপ্তর ও কোরবানি ঈদকে সামনে রেখে সারা দেশে গরুর এই লাম্পি স্কিন ডিজিজ প্রতিরোধে ভ‍্যাকসিনেশন কার্যক্রমকে অগ্রাধিকার দিচ্ছে।