মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী

এগ্রিলাইফ২৪ ডটকম:মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। এর পূর্বে তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ-এর সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে আজ বৃহস্পতিবার (২৮ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উর্দ্ধতন নিয়োগ-১  অধিশাখার উপসচিব এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

ডঃ মোহাম্মদ ইয়ামিন চৌধুরীর বাংলাদেশ সিভিল সার্ভিসে দীর্ঘ বর্ণাঢ্য কর্মজীবন রয়েছে। ড. চৌধুরী ২৬ জানুয়ারি ১৯৯১ সালে শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়ে, সহকারী সচিব হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের ৯ম ব্যাচের সদস্য। কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের সকল প্রশাসনিক পদে তিনি সাফল্যের সাথে দায়িত্ব পালন করেছেন।

তিনি ১৯৬৩ সালে ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার সদর উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবার জন্মগ্রহণ করেন। ড. চৌধুরী মরহুম আলহাজ্ব নাসিরউদ্দিন চৌধুরী এবং মরহুমা আজিজা চৌধুরীর কনিষ্ঠ সন্তান।

তিনি নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয় এবং কবি নজরুল সরকারি কলেজে পড়াশুনা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে ১৯৮৫ সালে স্নাতক এবং ১৯৮৬ সালে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। বিশ্ববিদ্যালয় জীবনে তিনি শহীদুল্লাহ হলের ছাত্র ছিলেন। পরবর্তীতে তিনি একই বিশ্ববিদ্যালয় হতে আন্তর্জাতিক অর্থনৈতিক সম্পর্ক বিষয়ে এমপিএ ডিগ্রী লাভ করেন। ড. চৌধুরী ২০২১ সালে প্রাণিবিদ্যা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

ডঃ মোহাম্মদ ইয়ামিন চৌধুরী দেশে ও বিদেশে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা, সভা ইত্যাদিতে সক্রিয়ভাবে অংশ গ্রহন করেছেন। তিনি প্রজেক্ট ম্যানেজমেন্ট, পাবলিক প্রকিউরমেন্ট, ই-জিপি, প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম প্রভৃতি বিষয়ে গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ লাভ করেন। তিনি অস্ট্রেলিয়ার ম্যাকোয়ারি ইউনিভার্সিটির মতো বেশ কয়েকটি স্বনামধন্য বিদেশী প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় থেকে পেশাদার প্রশিক্ষণ গ্রহণ করেন এর মধ্যে পটসডাম বিশ্ববিদ্যালয়, জার্মানি; রোম বিজনেস স্কুল, ইতালি; আইটিসিএলও, তুরিন, ইতালি ইত্যাদি উল্লেখযোগ্য। এছাড়াও তিনি ডিউক সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, ডিউক ইউনিভার্সিটি, ইউএসএ থেকে প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামের উপর প্রশিক্ষণ গ্রহণ করেন।

ডঃ মোহাম্মদ ইয়ামিন চৌধুরী ব্যক্তিগত জীবনে বিবাহিত। তাঁর সহধর্মিনী মিসেস মাসুমা আক্তার। তিনি দুই কন্যার গর্বিত জনক।