উন্নয়ন ও প্রবৃদ্ধির জন্য বাস্তবসম্মত ও সময়োপযোগী পলিসি প্রণয়ন ও বাস্তবায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ: কৃষিমন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম:উন্নয়ন ও প্রবৃদ্ধির জন্য বাস্তবসম্মত ও সময়োপযোগী পলিসি প্রণয়ন ও বাস্তবায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। উন্নয়নের লক্ষ্য অর্জনে তথা এসডিজি বাস্তবায়নে যথোপযুক্ত পলিসি বা নীতি প্রণয়ন ও বাস্তবায়ন অপরিহার্য। সেজন্য, সঠিকভাবে পলিসি প্রণয়ন ও অধিকতর কার্যকরভাবে তা বাস্তবায়নের জন্য দক্ষ ও প্রশিক্ষিত জনবল তৈরি করতে হবে। এক্ষেত্রে পলিসি অ্যানালাইসিস শীর্ষক কোর্স সহায়ক ভূমিকা রাখবে।

রবিবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ইসস্টিটিউট অব গর্ভনেন্স এন্ড ম্যানেজমেন্ট (বিআইজিএম) মিলনায়তনে পলিসি এনালাইসিস শীর্ষক প্রশিক্ষণ কোর্সের সেমিনার ও সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ও আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য  ড. মো. আব্দুর রাজ্জাক, এমপি এসব কথা বলেন।

বিআইজিএম অর্থ বিভিাগের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রকল্পের আওতায় সরকারি বেসরকারি কর্মকর্তাবৃন্দের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে এ প্রশিক্ষণ পরিচালনা করছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজকে বাংলাদেশ সর্বক্ষেত্রে উন্নয়নের ও সাফল্যে যে উচ্চতায় উঠেছে তা ধরে রাখতে এবং ২০৪১ সালের মধ্যে দেশকে সত্যিকার অর্থে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত করতে হলে যেকোন মূল্যে রাজনৈতিক স্থিতিশীলতা ধরে রাখতে হবে।
মন্ত্রী পলিসি এনালাইসিস কোর্সে লব্ধ জ্ঞানের কার্যকর ব্যবহারে একাগ্র হতে কোর্স সমাপনী সনদ গ্রহণকারী সরকারী ও বেসরকারী ২২জন কর্মকর্তাকে আহ্বান জানান। তিনি বলেন, আমরা কার্যক্ষেত্রে এসব প্রয়োগিক প্রশিক্ষণের সার্থক প্রতিফলন দেখতে চাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) রমেন্দ্র নাথ বিশ্বাস। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিআইজিএমের পরিচালক ড. মোহাম্মদ তারেক, পলিসি এনালাইসিস কোর্সের চিফ কো-অর্ডিনেটর বণিক গৌর সুন্দর ও বিআই জিএমের সহকারী অধ্যাপক মো. মনিরুল ইসলাম।

এছাড়া, অনুষ্ঠানের প্রথম ভাগে আয়োজিত সেমিনারে প্রশিক্ষণ কোর্সের মূল্যায়নে শীর্ষস্থান অধিকারী ৫জন কর্মকর্তা তাদের পলিসি পেপার উপস্থাপন করেন। উপস্থাপিত পলিসি পেপার সম্পর্কে অভিমত প্রদান করেন পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) শরিফা খান এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্বব্যাংক শাখা) আবদুল বাকী।