বিলুপ্ত প্রায় দেশী মাছের সরবরাহ পুনরায় বৃদ্ধি পাচ্ছে-শ ম রেজাউল করিম এম পি

এগ্রিলাইফ২৪ ডটকম: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রত্যন্ত গ্রামে থেকে শুরু করে সকল পুকুর,খাল, মজা পুকুর কিংবা বদ্ধ পুকুরগুলোতে মাছ চাষে উৎসাহিত করার জন্য প্রণোদনা দিয়েছেন। সরকারি সহযোগিতায় মানসমৃদ্ধ খাদ্য এবং মাছের পোনা সহায়তা দেওয়া হয়েছে। বিলুপ্ত প্রায় মাছের প্রজাতিগুলি সংরক্ষণ করার ফলে দেশী মাছের সরবরাহ পুনরায় বৃদ্ধি পাচ্ছে।

ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প (২য় পর্যায়)-এর আওতায় পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলায় মনোনীত আরডি (রেজাল্ট ডেমোনেস্ট্রেটর) চাষী ও সিবিজি (কমন বেনিফিশিয়ারী গ্রুপ) চাষীদের মাঝে মৎস্যচাষ উপকরণ সরবরাহ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম, এম পি। গত ৯ জুন মৎস্য দপ্তর নাজিরপুর, পিরোজপুর এ অনুষ্ঠানে আয়োজন করে।

মন্ত্রী বলেন, মাছের উৎপাদন বাড়লে যেমন প্রাণিজ আমিষের ঘাটতি মেটানো যাবে তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতা কার্যকরী হবে। তিনি আরো বলেন, এমন উদ্যোগের ফলে মৎস্য খাতের সাথে সম্পৃক্ত সকল মানুষ স্বাবলম্বী হয়ে উঠবে এবং বেকারত্ব কমে আসবে। বেকারত্ব দূর করতে মাছ চাষে আগ্রহী হতে পরামর্শ দেন তিনি। দেশের দক্ষিণ -পশ্চিম অঞ্চলের বেকারত্ব দূরীকরণে অবদান রাখবে এই মৎস্য চাষ। মাছ চাষে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের জন্য সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে বর্তমান সরকার বলেন মন্ত্রী।

খামারীগন বলেন, এই ধরনের সহযোগিতা চলমান থাকলে আপদকালীন সময়েও মাছের স্বাভাবিক উৎপাদন বজায় থাকবে এবং খামারীগন স্বাবলম্বীতা অর্জন করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন ( জেলা প্রশাসক, পিরোজপুর),  জনাব হায়াতুল ইসলাম ( পুলিশ সুপার,  পিরোজপুর),  মৎস্য অধিদপ্তরে বিভাগীয় উপপরিচালক জনাব আনিসুর রহমান তালুকদার, জনাব মোহাম্মদ হাবিবুর রহমান ( প্রকল্প পরিচালক),  জনাব আব্দুল বারী (জেলা মৎস্য কর্মকর্তা),  জনাব অমূল্য রঞ্জন হালদার (উপজেলা চেয়ারম্যান) এবং উপজেলা নির্বাহী অফিসার জনাব মোহাম্মদ ওবায়দুর রহমানসহ উপজেলা পরিষদের সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ, উপজেলার সকল বিশিষ্ট ব্যাক্তিবর্গ ও সুশীল সমাজের সকল ব্যাক্তিবর্গ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ব্যাক্তিবর্গ, প্রকল্প সংশ্লিষ্ট সকল সুফলভোগীবৃন্দ।