সিনিয়র সচিব হলেন কৃষিবিদ জনাব মো: মেসবাহুল ইসলাম

এগ্রিলাইফ ২৪ডটকম:কৃষি সচিব কৃষিবিদ জনাব মো: মেসবাহুল ইসলামকে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি দিয়েছে সরকার। রোববার (৩১ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারি থেকে মো. মেসবাহুল ইসলামের এই পদোন্নতির আদেশ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। গত ১৫ অক্টোবর ২০২০ তারিখে সচিব হিসেবে তিনি কৃষি মন্ত্রণালয়ে যোগদান করেন। সিনিয়র সচিবদের পদমর্যাদা মন্ত্রিপরিষদ সচিব ও সচিবদের মাঝামাঝি। ২০১২ সালের ৯ জানুয়ারি তৎকালীন মহাজোট সরকার প্রশাসনে প্রথমবারের মতো সিনিয়র সচিব পদটি চালু করে।

জনাব মো: মেসবাহুল ইসলাম, দিনাজপুর জেলার বিরল উপজেলার ভাবকি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি কৃষি অর্থনীতিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে স্নাতক (সম্মান) এবং একই বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর হতে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।১৯৮৫ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে  তিনি প্রশাসন ক্যাডারে ১৫ ফেব্রুয়ারী, ১৯৮৮ সালে যোগদান করেন। চাকুরী জীবনে তিনি অনেক গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন।

বিভিন্ন প্রশিক্ষণ ও রাষ্ট্রীয় কাজে তিনি থাইল্যান্ড, চীন, মালয়েশিয়া, ভারত, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, জাপান, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ড, সিঙ্গাপুর, রাশিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ইত্যাদি দেশ সফর করেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক।